Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভোগান্তি কমালেন রেলমন্ত্রী

রাবিতে ভর্তিচ্ছু ৩ জেলার শিক্ষার্থীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৪ অক্টোবর। এ উপলক্ষে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়সহ ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বাংলাবান্ধা এক্সপ্রেসে অতিরিক্ত তিনটি বগি সংযোজন এবং চিলাহাটি রুটের তিতুমীর এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করে ট্রেন চালু রাখার নির্দেশনা দিয়েছেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।

গতকাল শুক্রবার দুপুরে রেলমন্ত্রী এ নির্দেশনা দিয়েছেন বলে জানান রেলওয়ে লালমনিরহাটের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ। জানা যায়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আগামী ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর মোট তিন দিন তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলা থেকে প্রতি বছর অনেক শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং ভর্তি হন। এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীর দুর্ভোগ কমাতে যাতায়াতের সুবিধার জন্য রেলমন্ত্রী রেল বিভাগকে বাংলাবান্ধা এক্সপ্রেসে তিনটি অতিরিক্ত বগি সংযোজন করে চলাচলের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি নীলফামারী-চিলাহাটি-রাজশাহী রুটে চলাচলকারী তিতুমীর এক্সপ্রেসের সপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন পঞ্চগড়ের শিক্ষার্থী রাবেয়া আক্তার। তিনি বলেন, পঞ্চগড় থেকে রাজশাহীতে যাওয়া, টিকেট কাটা এসব বিষয়ে অনেক চিন্তিত ছিলাম। কিন্তু রেলমন্ত্রী মহোদয় আমাদের সেই চিন্তা দূর করে দিলেন। তিনি আমাদের যাতায়াতের জন্য তিনটি বগি বাংলাবান্ধা এক্সপ্রেসে সংযোজনের ব্যবস্থা করে দিয়েছেন। এতে আমরা অনেক উপকৃত হলাম।

একই কথা বলেন মো.আসলাম নামে আরেক শিক্ষার্থী। তিনি বলেন,পঞ্চগড় থেকে রাজশাহী যাওয়ার জন্য সড়ক পথে তেমন ভালো ব্যবস্থা নেই। তবে গত বছর থেকে রেলপথে বাংলাবান্ধা এক্সপ্রেস চালু হয়েছে। ট্রেনে টিকেট পাওয়া না পাওয়া নিয়ে দুশ্চিন্তায় ছিলাম আমরা। অবশেষে আমাদের সেই চিন্তা দূর হলো। আমাদের জন্য তিনটি অতিরিক্ত বগির ব্যবস্থা হওয়ায় আমরা আরামে পরীক্ষা দিতে যেতে পারব।

এ বিষয়ে রেলওয়ে লালমনিরহাটের বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফী নুর মোহাম্মদ জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য অতিরিক্ত তিনটি বগি বাংলাবান্ধা এক্সপ্রেসে সংযোজন করার বিষয়ে আমরা নির্দেশনা পেয়েছি। পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর এই তিন জেলার জন্য আলাদাভাবে তিনটি বগি সংযোজন করা হবে। এই তিনটি বগি শুধু শিক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকবে। আগামী ৩ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি অতিরিক্ত তিনটি বগি নিয়ে চলাচলা করবে।

এদিকে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার পারভেজ নোবেল জানান, তিনটি অতিরিক্ত বগি নিয়ে রাজশাহী-পঞ্চগড় রুটে ৩ অক্টোবর বাংলাবান্ধা এক্সপ্রেস চলাচল করবে। টিকেট অনলাইনে পাওয়া যাবে।
উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় ৪ হাজার ১৯১ আসনের বিপরীতে পরীক্ষায় বসবেন ১ লাখ ২৭ হাজার ৬৪৭ শিক্ষার্থী। ফলে আসনপ্রতি লড়বেন প্রায় ৩১ ভর্তিচ্ছু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ