Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

নদী ভাঙলে জমি খাস আইন বাতিলসহ সাত দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম


নদী ভাঙলে জমি খাস আইন বাতিলসহ সাত দফা দাবিতে রাজধানীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে নদী ভাঙলে জমি খাস আইন বাতিল সংগ্রাম কমিটির ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। সাবেক ছাত্র ইউনিয়নের ছাত্রনেতা রুহিন হোসেন প্রিন্স বলেন, নদী ভাঙলে সেই স্থানের মানুষজন অন্যত্র ঘর-বাড়ি করে থাকেন। অনেকে এলাকা ছেড়ে অন্যত্র চলে যান। কিন্তু যখন চর জাগে তখন খাস জমির নামে সেই জায়গা দখল করে নেওয়া হয়। এ নিয়ম বন্ধ করতে হবে।
তিনি বলেন, নদী ভাঙনে আইনের মারপ্যাঁচে পড়েন জমির মালিকরা। যার জমি তাকে জমি বুঝিয়ে দেওয়ার পরে বাকি জমি খাস জমি করা হোক এবং সেই জমি গরিব মানুষকে বিলিয়ে দেওয়া হোক। আমাদের দেশের কৃষক, শ্রমিক, প্রবাসীদের কল্যাণে এ দেশে এত উন্নয়ন হচ্ছে। কিন্তু আজ লুটেরা ব্যবসায়ী, আমলারা তাদের নতুন নিয়ম করে তাদের জমি কেড়ে নেয়, তাদের টাকা আত্মসাত করে। এ সময় নেতারা সাত দফা দাবির সঙ্গে একাত্বতা ঘোষণা করেন।
সাত দফা: অবিলম্বে সিকস্তি (নদী গর্ভে বিলিন হওয়া) জমির ডিএস, সিএস, এসএ ও আরএস রেকর্ড ও চিটার ভলিউম প্রজাস্বত্ব বহাল ও খাজনা খারিজ চালু করতে হবে। ভূমি আইন ২০২০ এ উল্লেখিত সিকস্তি জমিতে প্রজাস্বত্ব বলবৎ থাকার সময়সীমা ৩০ বছর তুলে দিয়ে যখনই চর জেগে উঠবে তখনই চলতি কর পরিশোধ সাপেক্ষে প্রজাস্বত্ব বহাল হবে মর্মে আইন করতে হবে। ঘরে বসে এডি লাইন মানি না, মাঠ পর্যায়ে এডি লাইন করতে হবে। বিশেষজ্ঞ সমীক্ষা, নদীর সীমানা নির্ধারণ, ক্ষতিপূরণের ব্যবস্থা, পাড় ও ঢালু ঠিক রেখে নদী ড্রেজিং করতে হবে। নদী-খননের নামে বালু ব্যবসা বন্ধ করতে হবে। চরাঞ্চল ও শহরের ভিন্ন ভিন্ন সিলিংয়ের বন্দোবস্ত রেখে সারাদেশে গ্রাম শহরে ব্যক্তিগত স্থাবর-অস্থাবর সম্পত্তির সিলং পুনঃনির্ধারণ করতে হবে। উদ্বৃত্ত সম্পত্তি ভূমিহীন মানুষের মধ্যে বন্টন করতে হবে। নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত কৃষককে উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে। নদী ভাঙনরোধে ও জলাবদ্ধতা নিরসনে দ্রুত ব্যবস্থা নিতে হবে। সাশ্রয়ী মূল্যে আয়ার, বীজ, কীটনাশক ও অন্যান্য কৃষি উপকরণ কৃষকদের দিতে হবে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ