Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

টুথপেস্টের টিউবে করে ঘুষ নিয়েছেন বক্সিংয়ের বিচারকরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১১:৪২ পিএম

ব্রাজিলে হওয়া ২০১৬ সালের রিও অলিম্পিকে বক্সিং ইভেন্টে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম খুঁজে পেয়েছে তদন্তকারী দল। রিও অলিম্পিকের বক্সিংয়ের ইভেন্টে অনিয়মের অভিযোগ উঠার পর দীর্ঘ সময় ধরে তদন্ত করেন কানাডার গোয়েন্দা রিচার্ড ম্যাকলারেন ও তার দল। তিনি তদন্তে খুঁজে পেয়েছেন রিও অলিম্পিকে ম্যাচ পাঁতানো হয়েছে, পক্ষপাতিত্ব করা হয়েছে এবং বক্সিংয়ের বিচারকরা ঘুষ নিয়েছেন। এছাড়া উচ্চ পদস্থ কর্মকর্তারাও এসব দুর্নীতিতে জড়িত ছিলেন।

রিচার্ড ম্যাালারেন তদন্ত করে আরো খুঁজে পেয়েছেন নিরাপত্তার জন্য বিচারকদের টুথপেস্টের টিউবে করে ঘুষ দেয়া হয়েছে। খবর ডেইলি মেইল।

রিচার্ড ম্যাকলারেন মোট ১১টি ম্যাচে অনিয়ম খুঁজে পেয়েছেন। তবে তিনি জানিয়েছেন এ সংখ্যাটি আরো বেশি হতে পারে। এ ১১টি ম্যাচের মধ্যে রয়েছে ব্রিটিশ বক্সার জো জয়েস ও ফরাসি বক্সার টনি ইয়োকার ম্যাচটি। এটি ছিল একটি স্বর্ণপদকের ম্যাচ।

এ তদন্তে তিনি মোট ৪০ জনের জবানবন্দি নেন। এছাড়া কয়েক লাখ ডকুমেন্ট যাচাই বাছাই করেন। যার মধ্যে রয়েছে বিভিন্ন সময়ে করা ইমেইলও।

রিচার্ড ম্যাকলারেন হলেন সে ব্যক্তি যিনি খুঁজে বের করেছিলেন রাশিয়া সরকারীভাবে অ্যাথলেটদের মাদক বা শক্তিবর্ধক উপাদান খাওয়াত। তার রিপোর্টের পর রাশিয়াকে অলিম্পিক থেকে নিষিদ্ধ করা হয়, ফলে রাশিয়া তাদের জাতীয় পতাকা নিয়ে টোকিও অলিম্পিকে অংশ নিতে পারেনি।



 

Show all comments
  • Mutasin mostak jubair ৩ অক্টোবর, ২০২১, ৬:৪১ পিএম says : 0
    Boxing e ei bishoy ta sobcheye kharap. Valo judgement shob cheye joruri. Bistarito janar opekkhai roilam
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বক্সিং

১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন