Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ভারতে চলতি বছরে ৯৯ বাঘের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০২১, ৩:২২ পিএম

২০২১ সালের প্রথম ৯ মাসে ভারতে অন্তত ৯৯টি বাঘের মৃত্যু হয়েছে। গত এক দশকের মধ্যে বাঘ মৃত্যুর এই হার সর্বোচ্চ পর্যায়ে যাওয়ার শঙ্কা রয়েছে বলে ধারণা বিশেষজ্ঞদের। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার ওই প্রতিবেদনে ন্যাশনাল টাইগার কনজারভেশন অথরিটির বরাত দিয়ে বলা হয়েছে, শিকার, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে ৯৯টি বাঘ মারা গেছে এ বছরের প্রথম থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে।
জানা গেছে, ভারতের মধ্যপ্রদেশের ৫২৬টি বাঘের মধ্যে কানহা, বান্ধবগড়, পেঞ্চ, সূত্রাপুর, পান্নায় মারা গেছে ৩২টি। গত ৯ মাসে মহারাষ্ট্রে ২০টি এবং কর্ণাটকে ১৫টি বাঘ মারা গেছে। এর বাইরে কয়েকটি জায়গায় বাঘের মৃত্যুর ঘটনা ঘটেছে।
এর আগে ২০১৮ সালে ভারতে দুই হাজার ৯৬৭টি বাঘের উপস্থিতি রেকর্ড করা হয়। ২০২১ সালের আরো যে সময় বাকি রয়েছে, সেই সময়েও কিছু বাঘের প্রাণহানি ঘটার শঙ্কা রয়েছে। আর সেটা ঘটলে গত এক দশকে বাঘ মৃত্যুর যে হার, সেই রেকর্ড ভেঙে যাবে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ