Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ঢাকায় এসেছে ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা

যুক্তরাষ্ট্র থেকে আরো ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

জার্মানি থেকে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার ডোজ করোনার টিকা দেশে পৌঁছেছে। গতকাল শনিবার টিকাগুলো নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। স্বাস্থ্য অধিদফতরের টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শনিবার বিকেলে জার্মানি থেকে কাতার এয়ারওয়েজের মাধ্যমে অ্যাস্ট্রাজেনেকার ৭ লাখ ৯০ হাজার ডোজ টিকা দেশে পৌঁছেছে। তবে আগামী সপ্তাহের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ আসবে ফাইজার-বায়োএনটেকের আরো ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ টিকা।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে গত ফেব্রুয়ারিতে দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়েছিল। সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার ৩ কোটি ডোজ কিনতে চুক্তি করেছিল সরকার। কিন্তু ৭০ লাখ ডোজ আসার পর বাংলাদেশে রফতানিতে ভারতের মোদী সরকার নিষেধাজ্ঞা দেয়, ফলে আর চালান আসেনি। এতে বাংলাদেশকে বেশ অসুবিধার মধ্যে পড়তে হয়। বিশেষ করে অসুবিধায় পড়েন যারা কোভিশিল্ডের প্রথম টিকা নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় ছিলেন। পরে অবশ্য চলতি বছরের জুলাই মাসে জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার টিকার চালান দেশে আসার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় থাকাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু হয়।

গত ২৪ জুলাই জাপান থেকে উপহারের অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকার প্রথম চালান দেশে পৌঁছায়। এরপর ৩১ জুলাই দ্বিতীয় চালানে ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ টিকা দেশে আসে। গত ২ আগস্ট আসে উপহারের আরও ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ টিকা। এরপর ২১ আগস্ট চতুর্থ চালানে ৭ লাখ ৮১ হাজার ৪৪০ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা ঢাকায় আসে। সর্বশেষ পঞ্চম চালানে গত ২৮ আগস্ট আসে অ্যাস্ট্রাজেনেকার আরও ৬ লাখ ৩৪ হাজার ৯২০ ডোজ টিকা দেশে আসে।

এদিকে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লাখের বেশি টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশে পাঠাবে ২৫ লাখের মতো। টিকাগুলোর সবই হবে ফাইজার-বায়োএনটেকের তৈরি। গত শুক্রবার এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী সপ্তাহের মধ্যে বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় বাংলাদেশকে এসব করোনা টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বিশ্বের মধ্যে একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি টিকা অনুদান দিয়েছে উল্লেখ করে হোয়াইট হাউজের ওই কর্মকর্তা বলেছেন, মার্কিন প্রশাসন বুঝতে পারছে, করোনা মহামারির অবসান ঘটাতে এটি সারাবিশ্ব থেকেই নির্মূল করা প্রয়োজন।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়, বাংলাদেশ এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েক লাখ করোনা টিকা পেয়েছে। এর মধ্যে গত সপ্তাহেই পেয়েছে ২৫ লাখ ফাইজার টিকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ