Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

ডিসেম্বরের মধ্যেই টিকা পাবে ২০ ভাগ মানুষ

কোভ্যাক্স ফ্যাসিলিটি নিয়ে সুইজারল্যান্ডে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:১০ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাসের সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে বেশ ফলপ্রসু আলোচনা হয়েছে। বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক আলোচনার প্রথম পর্যায়ে ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর আশ্বাস দিয়েছিলেন। দেশের জনসংখ্যা অনুযায়ী আমরা ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানোর অনুরোধ জানালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক পর্যায়ক্রমে দ্রুতই ৪০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠাতে সম্মত হয়েছেন।

তিনি বলেন, আশা করা যাচ্ছে, ডিসেম্বরের মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাওয়া সম্ভব হবে এবং খুব অল্প সময়েই দেশের ৪০ ভাগ মানুষের জন্য কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় ভ্যাকসিন পাওয়া যাবে। এর পাশাপাশি অন্যান্য মাধ্যম থেকেও আমাদের ভ্যাকসিন কেনার কাজটিও চলমান থাকবে।

গত শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় স্থানীয় সময় বিকেল ৪টায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাসের সাথে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের একটি গুরুত্বপূর্ণ দ্বি-পাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দ্বি-পাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকটিতে বাংলাদেশেই ভ্যাকসিন উৎপাদনের জন্য কারিগরি সহায়তারও আশ্বাস দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক। পাশাপাশি ওষুধ প্রশাসন অধিদফতরের ভ্যাকসিন টেস্টিং ক্যাপাসিটি অব দা ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরি এর এক্রিজিটেশন প্রদানের কার্যক্রম ত্বরান্বিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করবেন বলেও জানিয়েছেন মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাস।

দ্বি-পাক্ষিক বৈঠকে গত দেড় বছরে কোভিড মোকাবিলায় বাংলাদেশ কি কি উদ্যোগ নিয়েছে তা তুলে ধরলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রস গেব্রিয়েসাস কোভিড মোকাবিলায় বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী ভ্যাকসিন প্রদানে বাংলাদেশের সফলতার কথা উল্লেখ করেন এবং দু’টি বড় মাপের সফল ভ্যাকসিন ক্যাম্পেইন করার বিষয়টি তুলে ধরেন। এর মধ্যে গত ২৮ সেপ্টেম্বর দেশব্যাপী ৮০ লাখেরও বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে এবং এই কাজে সরকারি, বেসরকারি মিলে প্রায় ৮০ হাজার মানুষ অংশ নিয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এর প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ভ্যাকসিন প্রদানে বাংলাদেশ নজির সৃষ্টি করেছে বলে জানান ও বাংলাদেশের স্বাস্থ্যখাতসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন।

স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের নিকট কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় ফাইজার ও মডার্ণার ভ্যাকসিন আরো বেশি সংখ্যক পরিমানে পাবার অনুরোধ জানালে মহাপরিচালক বিষয়টিতে গুরুত্ব দেবেন বলে স্বাস্থ্যমন্ত্রীকে আশ্বস্ত করেন।

বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন পরিচালকসহ বাংলাদেশের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম, স্বাস্থ্যমন্ত্রীর একান্ত সচিব কামরুল হাসান, উপসচিব মো. সাদেকুল ইসলাম ও ঢাকার তেজগাঁও হেলথ কমপ্লেক্স-এর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মফিজুল ইসলাম বুলবুল উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Deb Priyo Deb ৩ অক্টোবর, ২০২১, ৩:৩৩ এএম says : 0
    বাংলাদেশের উচিত ছিল করোনা মহামারির সময়ে নিজেদের তৈরি টিকার ট্রায়াল চালানো। হতে পারতো সেটা কোন যুগান্তকারি ঘটনা।
    Total Reply(0) Reply
  • Asif Chowdhury ৩ অক্টোবর, ২০২১, ৩:২৭ এএম says : 0
    পরম শ্রদ্ধেয় স্বাস্থ্যমন্ত্রী এভাবেই দেশকে এগিয়ে নিয়ে যাবেন আশাকরি।
    Total Reply(0) Reply
  • Samad Ahmed ৩ অক্টোবর, ২০২১, ৩:২৭ এএম says : 0
    পদত্যাগ দাবী করছি
    Total Reply(0) Reply
  • Mahmudul Hasan Micheal ৩ অক্টোবর, ২০২১, ৩:২৮ এএম says : 0
    বিশ্বের শ্রেষ্ঠ সরকারের শ্রেষ্ঠ স্বাস্থ্যমন্ত্রীর জন্য রইলো পর্নঢালা অভিনন্দন ও ভাল বাসা !
    Total Reply(0) Reply
  • Reduan Parvez ৩ অক্টোবর, ২০২১, ৩:২৮ এএম says : 0
    এতো এতো দূর্নীতি অব্যবস্তাপনা পরে ও কেন স্বাস্থ্য মন্ত্রী এখন ও পদত্যাগ করছে না।
    Total Reply(0) Reply
  • Hossain Mohammed ৩ অক্টোবর, ২০২১, ৩:৩০ এএম says : 0
    স্বাস্থ্য মন্ত্রীর লোকজনকে দিলেই সুস্থ্য ভাবে বন্টন হবে, সবাই পাবে।
    Total Reply(0) Reply
  • Ziared Rahman ৩ অক্টোবর, ২০২১, ৩:৩১ এএম says : 0
    করোনাভাইরাস ডাঃরা যে ভাবে বলে রাতে আর দিনে রুপ চেহারা পরিবর্তন করে, তাতে করে কি এইসব বেক্সিন কাজ করবে এটাই সন্দেহ।
    Total Reply(0) Reply
  • Mostafizur Rahman ৩ অক্টোবর, ২০২১, ৩:২৯ এএম says : 0
    ব্যর্থতার শীর্ষে উনাকে পুরস্কৃত করা হউক।
    Total Reply(0) Reply
  • Imran Bhuiyan ৩ অক্টোবর, ২০২১, ৩:৩৩ এএম says : 0
    টিকার বিকল্প নেই,আল্লাহর উপর ভরসা রাখতে হবে,হয়ত এই টিকার উছিলায় আল্লাহ করোনা নামক মহামারি পৃথিবী থেকে উঠিয়ে নিতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৯ ডিসেম্বর, ২০২১
৮ ডিসেম্বর, ২০২১
৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ