Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্রিটিশ জাহাজের অভিযান, পাল্টা মহড়ায় চীন পাঠালো ২৫ বিমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৭:৫১ এএম | আপডেট : ১০:২৪ এএম, ৩ অক্টোবর, ২০২১

তাইওয়ান প্রণালীতে ব্রিটিশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজের অভিযানের পর তাইওয়ানের আকাশে পাল্টা মহড়ায় ২৫টি বিমান পাঠিয়েছে চীন। তাইওয়ান প্রণালীর ওপর সার্বভৌমত্ব দাবি করে আসছে চীন। মূলত এ দাবিকে চ্যালেঞ্জ করে ব্রিটিশ নৌবাহিনী সেখানে যুদ্ধজাহাজ পাঠিয়েছে।

চীনা তাইপের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়- ২২টি জঙ্গিবিমান, পরমাণু অস্ত্র বহনে সক্ষম দুটি বোমারু বিমান এবং একটি সাবমেরিন বিধ্বংসী বিমান পাঠিয়েছে।

চীনা বিমানের প্রথম ব্যাচ তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপের কাছে ওড়াউড়ি করে। বিমানের এ ব্যাচে দুটি বোমারু বিমানও ছিল।বিমানের দ্বিতীয়বারে ব্যাচ বাশি চ্যানেলের আকাশে উড়ে যায়। বাশি চ্যানেল তাইওয়ান দ্বীপকে ফিলিপাইন থেকে আলাদা করেছে।

তাইওয়ান নিজেকে আলাদা রাষ্ট্র দাবি করলেও চীন তাইওয়ানকে নিজের ভূখণ্ড হিসেবে দেখে থাকে। আন্তর্জাতিকভাবেও বেশিরভাগ দেশ তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্বকে স্বীকার করে। তবে সাম্প্রতিক বছরগুলোতে আমেরিকা এক চীন নীতি থেকে সরে এসেছে। তারা তাইওয়ানকে চীনের বিরুদ্ধে উসকানি দিয়ে সংঘাতে জড়িয়ে দিতে চায়।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • জুয়েল ৩ অক্টোবর, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    আগামী বিশ্বে চীনের নিয়ন্ত্রণ বেশি থাকবে
    Total Reply(0) Reply
  • হুমায়ূন কবির ৩ অক্টোবর, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    আমেরিকা চায় না পৃথিবীর কোন দেশ শান্তিতে থাকুক
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ৩ অক্টোবর, ২০২১, ১১:৫৭ এএম says : 0
    চীনের উচিত তাইওয়ানকে পূর্ণ স্বাধীনতা দেওয়া
    Total Reply(0) Reply
  • গিয়াস উদ্দিন ৩ অক্টোবর, ২০২১, ১১:৫৮ এএম says : 0
    এই কর্তৃত্বের লড়াইয়ের কারণে আজ পৃথিবীতে এত দ্বন্ধ-সংঘাত
    Total Reply(0) Reply
  • AKM Nurul Islam ৩ অক্টোবর, ২০২১, ১১:০০ এএম says : 0
    It is very shocking that Myanmar Army is in constant touch with their agents via mobile phone and supplying huge DRUG YABA, Crystal ICE and other drugs for destruction of our young generation and create anarchy in the Ruhingya Refuse Camps and carry out subversion and sabotage inside Bangladesh to prove that Bangladesh is harboring Ruhingya Insurgents .
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ