Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আজ চূড়ান্ত হচ্ছে মমতা ব্যানার্জির মুখ্যমন্ত্রিত্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৯:৪৪ এএম

আর মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই চূড়ান্ত হচ্ছে মমতা ব্যানার্জির মুখ্যমন্ত্রিত্ব পাকা করার মার্কশিট! ওই প্রতীক্ষায় দিন শুরু হচ্ছে ‘হাইভোল্টেজ’ ভবানীপুর কেন্দ্রে। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ভবানীপুর উপনির্বাচনে কার পক্ষে কতজন টিপলেন ইভিএমের বোতাম- রোববার স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হবে তার হিসেবনিকেশ। একইসাথে ভোট গণনা হবে মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রের বিধানসভা নির্বাচনের। সেইমতো প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন
উল্লেখ্য, গত মে মাসে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচনে মমতা বন্দোপাধ্যায় তৃতীয়বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হন। এরপরেও আগামী ৫ নভেম্বরের মধ্যে উপনির্বাচনে জেতার বাধ্যবাধকতা তৈরি হয়। কারণ ওই নির্বাচনে ২৯৪ আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস ২১৩ আসনে জয়ী হলেও নন্দীগ্রাম আসনে শুভেন্দু অধিকারির কাছে হেরে যান মমতা। পরবর্তীতে দলীয় সিদ্ধান্তে তিনি তৃতীয়বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হলেও রাজ্যের শাসনভার দখলে রাখতে ভবানীপুরের উপনির্বাচনে জেতার আবশ্যিকতা তৈরী হয়।
তাই বৃহস্পতিবার অনুষ্ঠিত ভবানীপুরের উপনির্বাচন শুধু মমতা ও বিজেপির প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের রাজনৈতিক লড়াই নয়, তৃনমূল নেত্রীর মূখ্যমন্ত্রীত্ব টিকিয়ে রাখার লড়াই। তাইতো শুধু পশ্চিমবঙ্গ নয়, ভবানীপুরের উপনির্বাচনের ফলাফলের দিকে এখন নজর কেন্দ্রীয় সরকারেরও। কারণ এটি বিজেপির মর্যাদার লড়াইও বটে।
প্রসঙ্গত, মোদি-শাহ বিরোধী লড়াইয়ের প্রধান মুখ হিসেবে ইতিমধ্যেই গোটা ভারতের বিরোধী আবর্তে উপস্থাপিত মমতা। রাজনৈতিক মহলের দাবি, ভবানীপুরসহ তিন কেন্দ্রের ভোটের ফল ওই বিরোধী জোট গঠনের প্রয়াসকে বাড়তি অক্সিজেন দেবে। রাজ্যের শাসক দলের ‘অফিসিয়াল’ বিধায়ক সংখ্যাও আরো তিনজন বৃদ্ধি পেতে পারে। তার জন্য অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার। সূত্র : এনডিটিভি, আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পশ্চিম বঙ্গ


আরও
আরও পড়ুন