Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

২০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১১:২৮ এএম

এবার এক মাসে ২০ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ। ভারতের নতুন তথ্যপ্রযুক্তি আইন অনুসারে প্রতি মাসে সরকারকে রিপোর্ট জমা দিতে হয় সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মগুলোকে। তেমনই হোয়াটসঅ্যাপের আগস্ট মাসের কমপ্লায়েন্স রিপোর্টে উঠে এলো এই তথ্য।

জানা গেছে, কেবল আগস্ট মাসেই ৪২০টি অভিযোগ জমা পড়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের কাছে। সাধারণত বাল্ক মেসেজ আদান-প্রদানের কারণে মোট ২০ লাখ ৭০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

তাছাড়া মোট ৪২০টি অভিযোগের মধ্যে ২২২টি অ্যাকাউন্ট নিষিদ্ধকরণের আবেদন বলে জানা গেছে। বাকিগুলোর ১০৫টি অ্যাকাউন্ট সাপোর্ট, ৩৪টি অন্যান্য সাপোর্ট, ৪২টি প্রোডাক্ট সাপোর্ট ও ১৭টি নিরাপত্তা-সংক্রান্ত অভিযোগ জমা পড়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত ৪১টি অ্যাকাউন্টের সমস্যা সমাধান করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আর বাকিগুলো নিষিদ্ধ করেছে।

এর আগে ৪৬ দিনে ৩০ লাখেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, ভারতে ৯৫ শতাংশ অ্যাকাউন্টই নিষিদ্ধ করা হয় কেবল অটোমেটেড ও বাল্ক মেসেজিংয়ের কারণে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোশাল মিডিয়া


আরও
আরও পড়ুন