Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

নারায়ণগঞ্জ শহরে ফের দেওয়া নীট কারখানার শ্রমিকদের বিক্ষোভ, সমাবেশ

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৭:৩৯ পিএম

রূপগঞ্জের যাত্রামুড়ায় অবস্থিত দেওয়া নীট কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিঃ এর শ্রমিকরা আবারও শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। কারখানা খুলে দেয়া, ২ মাসের বকেয়া বেতন পরিশোধসহ ১৩ দফা বাস্তবায়নের দাবিতে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে শ্রমিকরা।
কারখানার শ্রমিক লিমা আক্তরের সভাপতিত্বে রবিবার (৩ অক্টোবর) বেলা ১২টর দিকে চলমান শহরের বঙ্গবন্ধু সড়কে বিক্ষোভ মিছিল ও চাষাড়া শহীদ মিনারে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
এ সময় গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, কাঁচপুর আঞ্চলিক শাখার সহ-সভাপতি আনোয়ার খান, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রাতুল, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চলের সাইফুর রহমান, আরও বক্তব্য রাখেন কারখানার শ্রমিক সোহেল, মাজহারুল, ইয়াসমিন প্রমুখ উপস্থিত ছিলেন।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আজ দীর্ঘ এক সপ্তাহের অধিক সময় পার হলেও অদ্য পর্যন্ত শ্রমিকদের ২ মাসের বকেয়া বেতন, বন্ধ কারখানা খুলে দেওয়াসহ ১৩ দফা দাবি বাস্তবায়ন করার জন্য কারখানা কর্তৃপক্ষ ও প্রশাসকে কোন প্রকার পদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি। নেতৃবৃন্দ বলেন, শ্রমিকরা আইন মেনে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছে।
যখন শ্রমিকরা বেতনের কথা বলে আজ নয় কাল এই বলে কালক্ষেপন করে থাকে। ন্যুনতম মজুরি বাস্তবায়ন করেন নাই। একটি রপ্তানীমুখী শিল্প কারখানা শ্রম আইন লঙ্ঘন করে দীর্ঘদিন যাবৎ পরিচালনা করে আসছে।
করোনাকালীন সময়ে এই সংকটে পড়ে শ্রমিকরা দোকান বাকী, বাসা ভাড়া, সন্তানদের লেখাপড়ার খরচ যোগাতে পারছে না। বাড়ীওয়ালা ভাড়া না পেয়ে ঘর থেকে বের করে দিচ্ছে। এমতাবস্থায় দেশের অন্যতম রপ্তানীমুখী শিল্প কারখানার শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে।
অবিলম্বে কারখানা খুলে দিয়ে শ্রমিকদের বকেয়া পরিশোধসহ ১৩ দফা দাবি মেনে নেওয়ার জোর দাবি জানান। অন্যথায় যে কোন বিশৃঙ্খলা সৃষ্টির জন্য প্রশাসন এবং মালিক কর্তৃপক্ষ দায়ী থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন