Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

খুলনায় ইলিশের দাম কেজিতে দেড় হাজার ছাড়াল!

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৮:৩৩ পিএম

আজ রোববার দিবাগত মধ্য রাত থেকে ২৬ অক্টোবর পর্যন্ত মা ইলিশ আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। নিষেধাজ্ঞার দোহাই দিয়ে খুলনার বাজারগুলোতে আরো এক দফা বেড়েছে ইলিশের দাম। একই সাথে ব্যবসায়ীরা বলছেন, ইলিশ সব ভারতে রফতানী হচ্ছে। বাজারে সরবরাহ কম। তাই ইলিশের দাম বেড়ে গেছে।

খুলনার নতুন বাজারে রাত ৮ টায় দেখা গেছে, ১ কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে’ ১৫ শ’ থেকে ১৬ শ’ টাকা দরে। দেড় কেজির ইলিশ ১ হাজার ৮শ’ থেকে ১ হাজার ৯শ’ টাকা। ৭ শ’ থেকে ৮ শ’ গ্রাম ওজনের ইলিশ হাজার টাকা। নগরীর সান্ধ্যবাজারেও দর প্রায় একই। নগরীর হাজি মুহসিন রোডে রাস্তার উপর ভ্রাম্যমান মাছ বিক্রেতারা প্রতি কেজি ইলিশ ১৪ শ’ টাকায় বিক্রি করছেন। দেড় কেজির ইলিশ ১৮ শ’ টাকা। আড়াই শ’ থেকে ৩ শ’ গ্রামের জাটকা বিক্রি হচ্ছে ৫শ’ টাকা কেজি। রাতে নগরীর বিভিন্ন স্থানে ভ্যানে ইলিশ বিক্রি করতে দেখা গেছে। এসকল ভ্যানে দীর্ঘদিনের বরফ দেয়া ইলিশ প্রতি কেজি ৯শ’ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে নতুন বাজারের মাছ বিক্রেতা শামসুল ইসলাম বলেন, ইলিশ ধরা আজ থেকে বন্ধ হয়ে যাচ্ছে। মোকামে ইলিশ নেই। তাছাড়া ইলিশের বড় অংশ ভারতে চলে যাওয়ায় খুচরা বাজারে ইলিশের সরবরাহ কম। এ জন্য দাম বেশী। তিনি আরো বলেন, আপাতত ইলিশের দাম কমার কোনো সম্ভাবনা নেই। এদিকে, বাজারগুলোতে ক্রেতাদের ভিড় থাকলেও বেশীরভাগ ক্রেতাকেই দেখা গেছে শুধু দরদাম করতে, ইলিশ কিনে বাড়ি ফেরা ক্রেতার সংখ্যা খুবই কম ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ