Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বার্সার দুঃসময় বাড়ালেন সুয়ারেজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

এটাই হতে যাচ্ছে বার্সেলোনার কোচ হিসেবে রোনাল্ড কোম্যানের শেষ ম্যাচ-এমন গুঞ্জনের কথা জানিয়েছিল একাধিক স্প্যানিশ সংবাদমাধ্যম। তবে ম্যাচ শুরুর আগে কোম্যানকে সুসংবাদই দিয়েছিলেন হুয়ান লাপোর্তা। বার্সার কোচের ভ‚মিকায় কোম্যানই থাকছেন। কিন্তু ম্যাচ শেষে কোম্যানের শিষ্যরা সেই একই ব্যর্থতার গল্পের পুনরাবৃত্তি দেখিয়েছেন। গতপরশু রাতে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে তারা হেরেছে ২-০ গোলে।

কোমানের জন্য হতাশা নিয়ে এসেছিলেন গত মৌসুমে বার্সা থেকে অ্যাটলেটিকোয় আসা লুইস সুয়ারেজ। ঘরের মাঠে চ্যাম্পিয়নদের দুই গোলের একটি উরুগুইয়ান তারকা নিজে করেছেন। অন্যটি করিয়েছেন সতীর্থ থমাস লেমারকে দিয়ে।
প্রথমার্ধের ২৩ মিনিটেই এগিয়ে যায় অ্যাটলেটিকো। সুয়ারেজের বাড়িয়ে দেওয়া বল থেকে গোল করেন থমাস লামের। বিরতিতে যাওয়ার আগমুহ‚র্তে গোলের দেখা পান সুয়ারেজও। তাতে অ্যাটলেটিকো এগিয়ে যায় ২-০ ব্যবধানে।
গোলের পর কোনো উল্লাস করেননি সুয়ারেজ। তবে বার্সার কোচের ওপর নীরব প্রতিশোধটা ঠিকই নিয়েছেন। গোল করে বার্সার ড্রেসিংরুমে থাকা কোম্যানের দিকে তাকিয়ে ফোনে কল করার ভঙ্গি করেন। বার্সা ছাড়ার আগে বয়সের কারণে সুয়ারেজ দলের পরিকল্পনায় না থাকার কথা জানিয়েছিলেন কোম্যান নিজে।
বিরতির পর ঘুরে দাঁড়াতে চেষ্টা করেছিল বার্সা। বার কয়েক সেই সুযোগও পেয়েছিল তারা। তবে শেষ পর্যন্ত কোনো গোল করতে না পেরেই মাঠ ছাড়তে হয়েছে তাদের। এই হারে ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে নেমে গেছে বার্সা। অন্যদিকে ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে অ্যাটলেটিকো। সমান পয়েন্ট নিয়ে এক ম্যাচ কম খেলা রিয়াল মাদ্রিদ আছে শীর্ষে।
এদিকে শুধু লা লিগাতেই নয়, বার্সার দুর্দশা চলছে চ্যাম্পিয়ন্স লিগেও। প্রথম দুই ম্যাচ হেরে গ্রুপের তলানিতে এখন তারা। কোচ কোম্যানের ওপর চাপও ক্রমশ বাড়ছে। কোচ যদিও বলছেন, এখান থেকে উত্তরনের পথ তার জানা আছে। আন্তর্জাতিক বিরতির পর ঘুরে দাঁড়ানোর সূচনা হবে বলে আশা তার, ‘সমাধান আছে, তবে রাতারাতি তা সম্ভব নয়। আমাদের কঠোর পরিশ্রম করে যেতে হবে, তরুণদের সময় দিতে হবে এবং চোট পাওয়া ফরোয়ার্ডদের ফিরে পাওয়ার অপেক্ষায় থাকতে হবে। দিনশেষে, খেলার ফলটাই মূখ্য। আন্তর্জাতিক বিরতির পর নিজেদের মাঠে তিনটি ম্যাচ আছে আমাদের, যা জিততেই হবে।’
আক্রমণাত্মক ফুটবলে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে শুরুতে এগিয়েও যায় চেলসি। তবে খেলার ধারার বিপরীতে গোল শোধ করে ম্যাচ জমিয়ে তোলে সাউথহ্যাম্পটন। শেষ দিকে ১০ জনের দলে পরিণত হলে আর পেরে ওঠেনি সফরকারীরা। এই সময়ে দুই গোল করে জয়ে ফেরে টমাস টুখেলের দল। স্ট্যামফোর্ড ব্রিজে গতপরশু ৩-১ গোলে জিতেছে চেলসি। এই জয়ে আপাতত প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে দলটি। ৭ ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে আপাতত শীর্ষে চেলসি। ১৪ পয়েন্ট নিয়ে পরের তিনটি স্থানে লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড ও এভারটন। দিনের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করে ইউনাইটেড ও এভারটন। লিভারপুল এক ম্যাচ কম খেলেছে।
অন্যদিকে বিবর্ণ ফুটবলে তোরিনোর বিপক্ষে পয়েন্ট হারানোর শঙ্কায় পড়েছিল জুভেন্টাস। শেষ দিকে ব্যবধান গড়ে দিলেন মানুয়েল লোকাতেল্লি। তার গোলে সিরি ‘আ’তে টানা তৃতীয় জয় পেল মাসিসমিলিয়ানো আল্লেগ্রির দল। প্রতিপক্ষের মাঠে একই রাতে তুরিন ডার্বিতে ১-০ গোলে জিতেছে জুভরা। এবারের লিগে প্রথম চার ম্যাচে জয়হীন থাকার পর লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে টানা পাঁচ ম্যাচ জিতল তারা। একই সঙ্গে সিরি ‘আ’তে টানা ২০ ম্যাচ পর জাল অক্ষত রাখতে পারল দলটি। সাত ম্যাচে তিন জয় ও দুই ড্রয়ে ১১ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে জুভেন্টাস। ৮ পয়েন্ট নিয়ে ১০ নম্বরে তোরিনো। ৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে নাপোলি। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে এসি মিলান দুইয়ে আছে।
চেলসি-জুভেন্টাসের জয়ের রাতে ছন্দে ফেরার আভাস দিয়েছিল আর্সেনাল। কিন্তু ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে যেন খুঁজেই পাওয়া গেল না তাদের। স্বাগতিকদের আক্রমণের ঝাপটা সামলে কোনোমতে ড্র করল মিকেল আর্তেতার দল। ব্রাইটনের মাঠে লিগের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুয়ারেজ

২৬ সেপ্টেম্বর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন