Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বজ্রপাতে প্রাণ গেল ১১ জনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

দেশের বিভিন্ন স্থানে বজ্রপাতে ১১ জন নিহতের খবর পাওয়া গেছে। জামালপুরে ঝড়ো বৃষ্টির সময় মাঠে কাজ করছিলেন দাদা-নাতিসহ তিনজন। এমন সময় হঠাৎই বজ্রপাতে ঘটনাস্থলেই দাদা নাতির মৃত্যু হয়। আহত মোশাররফকে জামালপুর জেনারেল হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকেও মৃত ঘোষণা করেন। নীলফামারীতে মেয়েকে স্কুলে দিয়ে ফিরে আসার সময় নিহত হয়েছেন দুজন।
জামালপুর : নিহতরা হলেন- উপজেলার চরগোয়ালিনী ইউনিয়নের কান্দারচর গ্রামের সুন্দর আলী সর্দার (৬৫), তার নাতি রফিক সর্দার (১৪) এবং কান্দারচর পূর্বপাড়া গ্রামের মোফাজ্জ্বল মিয়ার ছেলে মোশাররফ (৩৫)। হঠাৎই তিনজনের মৃত্যুর ঘটনায় শোকের মাতম চলছে নিহতের পরিবারে।

রাঙামাটি : রাঙামাটির লংগদুতে বজ্রপাতে প্রাণ হারিয়েছে এক শিশু শিক্ষার্থী। গত শনিবার দুপুরে ভারী বৃষ্টিসহ বজ্রপাতে নিহত হয় কবিতা আকতার (১০)। স্থানীয় একটি মাদরাসার তৃতীয় শ্রেণির শিক্ষার্থী ছিল কবিতা।
সে উপজেলার মাইনীমূখ ইউনিয়নের ৫নং বøক নতুন পাড়ায় নানীর বাড়িতে বসবাস করতো। প্রত্যক্ষদর্শী জরিনা বেগম বলেন, দুপুরে আমার নাতনী মাদরাসা থেকে বাড়িতে আসে। কিছুক্ষণ পর বৃষ্টি শুরু সে গোসল করার জন্য বারান্দার কাছে উঠানে দাঁড়ায়। হঠাৎ বিকট শব্দের সাথে আলোর কুÐলী দেখতে পেলাম। পরে দেখি কবিতা মাটিতে পড়ে আছে। দ্রæত তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই। কিন্তু কবিতাকে আর বাঁচানো গেল না। কর্তব্যরত চিকিৎসক ডা. অরবিন্দ চাকমা জানান, শিশুটিকে হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

গফরগাঁও (ময়মনসিংহ) : ময়মনসিংহের গফরগাঁও উপজেলার বজ্রপাতে মো. সাগর (১৯) নামে কলেজ শিক্ষার্থী নিহত হয়েছে। নিহত সাগর ওই এলাকার হোসেন মিয়ার ছেলে ও স্থানীয় হুরমত উল্লাহ কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। স্থানীয় পরিবার সূত্রে জানা গেছে, আকাশ মেঘলা দেখে বাড়ির পাশের জমি থেকে গরু বাড়িতে আনতে গেলে পথে বজ্রপাতে সাগরের মৃত্যু হয়।

নীলফামারী : নীলফামারীতে পৃথক দুই স্থানে বজ্রপাতে দুই জনের মৃত্যু হয়েছে। রবিবার সকাল এগারটার দিকে জেলা সদরের পঞ্চপুকুর ও চাপড়া সরমজানী ইউনিয়নে বজ্রপাতের এই ঘটনা ঘটে।
নিহতরা হলেন পঞ্চপুকুর ইউনিয়নের উত্তরাশশী হাজীপাড়া গ্রামের মোকছেদ আলীর ছেলে রবিউল ইসলাম(২৮) ও চাপড়া সরমজানী ইউনিয়নের নতিব চাপড়া গ্রামের উত্তর পাড়া এলাকার আমিনুর রহমানের ছেলে আশরাফুল ইসলাম(২৫)।

পঞ্চপুকুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলী হোসেন জানান, রবিউল ইসলাম তার মেয়েকে ফকিড়পাড়াস্থ স্কুলে দিয়ে বাড়ি ফেরার সময় মিলবাজার এলাকায় বজ্রপাতের শিকার হন। এসময় ঘটনাস্থলে মারা যান তিনি।
এছাড়া চাপড়া ইউনিয়ন পরিষদের তিন নং ওয়ার্ড সদস্য রবিউল ইসলাম জানান, উত্তরপাড়া এলাকায় বাড়ির পাশে আমন ধান ক্ষেতে কাজ করছিলেন আশরাফুল ইসলাম ও মমিনুর রহমান।
ঘটনার সময় বজ্রপাতের শিকার হলে সেখানেই মারা যান আশরাফুল এবং অপরজন মমিনুর রহমানকে(৫৫) নীলফামারী জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

শেরপুর (বগুড়া) : বগুড়ার শেরপুরে মরিচ ক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে মো. বজলুর রশিদ (৪০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। রোববার বিকেল সাড়ে ৪টার দিকে উত্তর পেঁচুল গ্রামে তার মৃত্যু হয়। তিনি উপজেলার কুসুম্বী ইউনিয়নের ধাওয়াপাড়া গ্রামের আলতাব আলীর ছেলে।
দিনাজপুর : দিনাজপুরে বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন তার বাবা। দিনাজপুরে কোতোয়ালি থানার ওসি মোজাফ্ফর হোসেন জানান, রোববার সকাল ৯টার দিকে সদর উপজেলার পূর্ব পাড়গাঁও গ্রামে এ ঘটনা ঘটে। নিহত চমু চন্দ্র রায় (২৪) ওই গ্রামের হেমন্ত চন্দ্র রায়ের ছেলে। এ ঘটনায় আহত হেমন্তকে দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ওসি বলেন, চমু টিউবওয়েল পাড়ে গোসল করছিলেন। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পাশেই গোয়াল ঘরে কাজ করছিলেন তার বাবা।এ সময় বজ্রপাতে তিনিও আহত হন। এছাড়া একই সময় পৌর শহরের মাঝাডাঙ্গা এলাকায় বজ্রপাতের ঘটনায় নুরুজ্জামান (২৪) নামের আরেক যুবক আহত হয়েছেন বলে ওসি জানান।
নরুজ্জামান ওই এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে। তাকেও দিনাজপুরে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সুনামগঞ্জ : সুনামগঞ্জের দিরাই উপজেলার কালিয়ারগোটা হাওরে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে হায়াতুন মিয়া (৪০) নামে একজনের মৃত্যু হয়েছে। এ সময় আরেকজন আহত হয়েছেন। তাকে দিরাই স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
নিহত হায়াতুন মিয়া দিরাই উপজেলার চরনারচর ইউনিয়নের কার্তিকপুর গ্রামের মালি হোসেনের ছেলে। আহত ইসহাক মিয়া একই গ্রামের তারা মিয়ার ছেলে।

নান্দাইলে (ময়মনসিংহ) : ময়মনসিংহের নান্দাইলে বজ্রপাতে রাকিবুল ইসলাম হামীম (১৯) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। রবিবার (৩ অক্টোবর) দুপুরে উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের ল²ীপুর গ্রামে এ ঘটনা ঘটে। হামীম ওই গ্রামের রফিকুল ইসলাম রবির ছেলে।
স্থানীয় সূত্র জানায়, হামীম বাড়ির পাশে ব্রহ্মপুত্র নদের পাশে যান ঘাস কাটাতে। পরে বৃষ্টি হওয়ায় ছাতা মাথায় দিয়ে হামীম বাড়ির দিকে রওনা হয়। এ সময় বজ্রপাতের ঘটনায় তিনি মাটিতে লুটিয়ে পড়ে। খবর পেয়ে স্বজনরা তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে পথেই তার মৃত্যু হয়।



 

Show all comments
  • Mosahid Ullah Raju ৪ অক্টোবর, ২০২১, ১:৩৪ এএম says : 0
    আল্লাহ রহমত করুন।
    Total Reply(0) Reply
  • Monir Hossain ৪ অক্টোবর, ২০২১, ১:৩৪ এএম says : 0
    আল্লাহ তুমি সবাইকে জান্নাত বাসি করুন, আমিন
    Total Reply(0) Reply
  • Md Raju Ahmed ৪ অক্টোবর, ২০২১, ১:৩৪ এএম says : 0
    ইন্না-লিল্লাহে ওয়া ইননা ইলাইহে রাজিউন । আল্লাহ পাক সবাইকে জান্নাত দান করুন আমিন এই ঘটনাটা খুব কষ্টের
    Total Reply(0) Reply
  • Md Anowar Khan ৪ অক্টোবর, ২০২১, ১:৩৫ এএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুক আমিন যারা মৃত্যুবরণ করেছে আল্লাহ তারকে যেন জান্নাত নসিব দান করুক আমিন
    Total Reply(0) Reply
  • Shaishab Mandal ৪ অক্টোবর, ২০২১, ১:৩৫ এএম says : 0
    সত্যিই হৃদয় বিদারক ঘটনা।।
    Total Reply(0) Reply
  • তসলিম খান সাপোটার্স ফোরাম ৪ অক্টোবর, ২০২১, ১:৩৫ এএম says : 0
    সকল অবস্থায় মৃত্যুর জন্য প্রস্তুত থাকতে হবে!
    Total Reply(0) Reply
  • Md Ebrahim Shikder ৪ অক্টোবর, ২০২১, ১:৩৫ এএম says : 0
    ইন্না লিল্লা, কিছু বলার ভাষা নাই, আল্লাহ তুমি আমাদেরকে হেফাজত করো আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রপাত

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ