Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নিম্নচাপ-ঘূর্ণিঝড়ের আশঙ্কা এ মাসেই

সেপ্টেম্বরে দেশে বৃষ্টিপাতে ঘাটতি ২৯.৫ ভাগ

শফিউল আলম | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

চলতি অক্টোবর (আশি^ন-কার্তিক) মাসে বঙ্গোপসাগরে এক থেকে তিনটি লঘুচাপ-নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসের শেষ দুই সপ্তাহের মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নিতে পারে। এ মাসে স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশিই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল রোববার আবহাওয়া বিভাগের বিশেষজ্ঞ কমিটির সভায় এই পূর্বাভাস দেয়া হয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া বিভাগের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

কমিটির সভায় পর্যালোচনা সূত্রে জানা গেছে, গত সেপ্টেম্বর (ভাদ্র-আশি^ন) মাসে বাংলাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ২৯ দশমিক ৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে বিভাগওয়ারি হিসাবে খুলনা ও বরিশাল বিভাগে প্রায় স্বাভাবিক পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। ঢাকা বিভাগে স্বাভাবিকের চেয়ে ৩৫.৩ শতাংশ কম, রাজশাহী বিভাগে ৫৭ শতাংশ কম, ময়মনসিংহে ৬৪.৭ শতাংশ কম, সিলেটে ৫৩.৭ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।
ভরা বর্ষা মৌসুমে ও আগে-পরে গত আগস্ট (শ্রাবণ-ভাদ্র) মাসে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ১৮ দশমিক ৬ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। গত জুলাই মাসে (আষাঢ়-শ্রাবণ) দেশে বৃষ্টিপাতের গড় স্বাভাবিকের কাছাকাছি (৫ দশমিক এক শতাংশ কম) ছিল। জুন মাসে স্বাভাবিকের তুলনায় গড়ে ১৭ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। তবে মে মাসে স্বাভাবিকের চেয়ে গড়ে ২৬ দশমিক ৬ শতাংশ কম, এপ্রিল মাসে ৭৯ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া বিভাগ জানায়, গেল সেপ্টেম্বর মাসে বাংলাদেশে দিনের সর্বোচ্চ ও রাতের সর্বনি¤œ তাপমাত্রা মৌসুমের এ সময়ের স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ১ দশমিক ৭ এবং ২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ঊর্ধ্বে অবস্থান করে।
সপ্তাহের পূর্বাভাস
চলতি সপ্তাহের (৩ থেকে ৯ অক্টোবর) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া বিভাগের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক এস এম মাহমুদুল হক জানান, এ সময়ের প্রথম দিকে রাজশাহী, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায়, ঢাকা বিভাগের কিছু কিছু স্থানে এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে।

এ সপ্তাহের শেষের দিকে ঢাকা, রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সপ্তাহের প্রথম দিকে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। শেষের দিকে কিছুটা বাড়তে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ