Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বাইডেনের সামনে সম্ভাব্য অভিবাসন চ্যালেঞ্জ

মানবিক বিপর্যয়ের ঝুঁকিতে যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীরা

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

কয়েক দশক ধরে দক্ষিণ আমেরিকাকে উত্তর আমেরিকার সাথে সংযুক্তকারী রাস্তাহীন, আইনবিহীন বিস্তৃত জঙ্গল ‘দারিয়েন গ্যাপ’কে এত বিপজ্জনক বলে মনে করা হত যে, বছরে মাত্র কয়েক হাজার মানুষ দু:সাহসী বা মরিয়া হয়ে সেটি পার হতে পারতো। কিন্তু পানামার কর্মকর্তারারা বলেছেন যে, দক্ষিণ আমেরিকায় করোনা মহামারী কারণে সৃষ্ট অর্থনৈতিক ধ্বস এতোটাই ভয়ানক যে, এই বছরের প্রথম ৯ মাসে হাইতি, চিলি এবং ব্রাজিল থেকে আনুমানিক ৯৫ হাজার অভিবাসী এপথে যুক্তরাষ্ট্র যাওয়ার চেষ্টা করেছে।

কলম্বিয়ার নেকোক্লিতে অভিবাসীরা একান্দায় নৌকা করে দারিয়ান গ্যাপে পাড়ি দেয়ার জন্য মাসের পর মাস অপেক্ষা করে থাকে। পানামার পররাষ্ট্রমন্ত্রী এরিকা মৌয়েন্স বলেছেন যে, প্রতিদিন প্রায় এক হাজার অভিবাসী দারিয়ানের মাধ্যমে পানামায় প্রবেশ করে সীমান্তের অবকাঠামোকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে। তার সরকার তাদের খাদ্য ও চিকিৎসা সেবা দেওয়ার চেষ্টা করছে। তিনি বলেন, ‘কিন্তু কর্মকর্তারা চাহিদা সামলাতে পারছেন না। আরও বহুজন এখনও আসছে।’ পানামার ইস্থমাস নামেও পরিচিত দারিয়েন প্রশান্ত মহাসাগর ও ক্যারিবিয়ান সাগরকে বিভক্তকারী একটি সংকীর্ণ স্থলভাগ। এটি এতই দুর্গম যে, ১৯৩০-এর দশকে যখন ইঞ্জিনিয়াররা আলাস্কাকে আর্জেন্টিনার সঙ্গে যুক্ত করে প্যান-আমেরিকান হাইওয়ে তৈরি করেছিলেন, তখন মাত্র একটি অংশ অসমাপ্ত রেখে দিতে হয়েছিল। অশান্ত নদী, দুর্গম পাহাড় এবং বিষধর সাপে পূর্ণ ৬৬ মাইল দীর্ঘ জায়গাটি দারিয়েন গ্যাপ নামে পরিচিত হয়ে ওঠে।

বর্তমানে এর সাথে আরও বিপজ্জনকভাবে যোগ হয়েছে একটি অপরাধী চক্র এবং মানব পাচারকারীরা, যারা এই অঞ্চলটি নিয়ন্ত্রণ করে, প্রায়ই চাঁদাবাজি করে এবং কখনও কখনও অভিবাসীদের যৌন নির্যাতন ও খুন করে। পাশাপাশি, মার্কিন সীমান্তে আগত অভিবাসীদের সংখ্যা বাড়ার সাথে সাথে তাদের যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশের চেষ্টা থেকে বিরত রাখতে বাইডেন প্রশাসন তাদের প্রথম দিকের অভিবাসনের সম্পর্কিত উদার দৃষ্টিভঙ্গি থেকে সরে এসে কঠোর অবস্থান নিয়েছে। তবু থামছে না অভিবাসীদের অনুপ্রবেশ।

তাই বিশেষজ্ঞরা বলেছেন যে, অভিবাসীদের কলম্বিয়া ও পানামাকে সংযুক্তকারী কুখ্যাত বিপজ্জনক জায়গাটি অতিক্রম করার চেষ্টা শুধুমাত্র মানবিক বিপর্যয় সৃষ্টিকারীই নয়, সেইসাথে, প্রেসিডেন্ট বাইডেনের জন্য একটি সম্ভাব্য অভিবাসন চ্যালেঞ্জ। প্রেসিডেন্ট বারাক ওবামার আমলের ল্যাটিন আমেরিকার সম্পর্কিত সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ড্যান রেস্ত্রেপো বলেন, ‘যখন বিশ্বের সবচেয়ে দুর্ভেদ্য জঙ্গল মানুষকে আর থামিয়ে দিচ্ছে না, তখন এটি জানান দেয় যে, রাজনৈতিক সীমানা যেভাবেই জোরদার করা হোক না কেন, তা কার্যকর হবে না।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ