Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্যান্ডোরা পেপারস : বিশ্ব নেতাদের গোপন সম্পদ এবং লেনদেনের বড় ঘটনা ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১১:১৩ এএম | আপডেট : ১১:৪০ এএম, ৪ অক্টোবর, ২০২১

বিশ্বনেতা, রাজনীতিবিদ এবং বিলিয়নিয়ারদের গোপন সম্পদ এবং লেনদেনের আর্থিক নথির সবচেয়ে বড় ঘটনা ফাঁস হয়েছে। প্যান্ডোরা পেপারস নামে পরিচিত ৩৫ জন বর্তমান ও প্রাক্তন নেতা এবং ৩০০ এরও বেশি সরকারি কর্মকর্তার নাম ওঠে আসে অফশোর কোম্পানির ফাইলগুলোতে।-বিবিসি

 

জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চেক প্রধানমন্ত্রী আন্দ্রেই বাবিস, আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ, কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার- এমন আরো অনেক নেতার গোপন সম্পদের তথ্য এতে প্রকাশ পেয়েছে। তারা প্রকাশ করেছে জর্ডানের রাজার গোপনে ৭০ মিলিয়ন ইউকে পাউন্ড এবং মার্কিন সম্পদের। তারা এটাও দেখায় যে, কিভাবে যুক্তরাজ্যের প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার এবং তার স্ত্রী লন্ডন অফিস কেনার সময় স্ট্যাম্প ডিউটিতে ৩১২০০০ পাউন্ড ফাঁকি দিয়েছেন। দম্পতি ভবনটির মালিকানাধীন একটি অফশোর ফার্মও কিনে নিয়েছিলেন।

এই ফাঁসের ঘটনা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মোনাকোতে গোপন সম্পদের সাথে যুক্ত থাকার ঘটনা এবং চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিসকে দেখিয়েছে। এই সপ্তাহের শেষের দিকে তিনি একটি নির্বাচনের মুখোমুখি হয়েছিলেন এবং তখন তিনি ঘোষণা করতে ব্যর্থ হয়েছেন যে, ফ্রান্সের দক্ষিণে অবস্থিত ১২ মিলিয়ন পাউন্ডের একটি অফশোর বিনিয়োগ কোম্পানি থেকে দুটি ভিলা (বাড়ি)কিনেছিলেন। আজারবাইজানি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ ও তার সহযোগীরা যুক্তরাজ্যে প্রায় ৪০ কোটি পাউন্ডের জমি-বাড়ি কেনাবেচার চুক্তিতে জড়িত ছিলেন বলে এসব দলিলে দেখা গেছে।

 

ফিনসেন ফাইলস, প্যারাডাইস পেপারস, পানামা পেপারস এবং লাক্সলিক্সের পর গত সাত বছরের মধ্যে এটি সর্বশেষ ফাঁস। বিবিসি প্যানোরামা, ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এবং আরো কিছু মিডিয়া অংশীদার মিলে বিশ্বের ১৪টি কোম্পানির এই ১ কোটি ২০ লাখ দলিলপত্র হাতে পেয়েছে। এ দলিলপত্রগুলো উদ্ঘাটন করেছে ওয়াশিংটন-ভিত্তিক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অবইনভেস্টিগেটিভ জার্নালিস্টস।



 

Show all comments
  • Kamal ৪ অক্টোবর, ২০২১, ১১:৪০ এএম says : 0
    সিংহ পশুদের রাজা।প্রকৃতি তাকে যে গঠন দিয়েছে তার জন্য।তার চাহিদা অন্য পশুদের মতো না,একেবারেই আলাদা।খিদে পেলে শিকার করে খায়।নিন্ম শ্রেনীর পশুর মতো হত্যা না করে খাওয়া শুরু করে না।আর মানুষ রাজারা যা করে তা এক মাত্র হায়েনারাই করে কিংবা বন্য কুকুর। এরা সব করে করেনা শুধু মানব সেবা।
    Total Reply(0) Reply
  • MD Akkas ৪ অক্টোবর, ২০২১, ২:২৭ পিএম says : 0
    যাক আল্লাহ বাঁচাইছে। আমাগো দেশের নাম নাই। আমাগো দেশে দুনীতিবাজ নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ