Inqilab Logo

সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

আলজেরিয়ার আকাশসীমায় ফরাসি সামরিক বিমান নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ২:৫২ পিএম

ভিসা কমানো এবং প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সমালোচনামূলক মন্তব্যের জেরে নিজেদের আকাশসীমায় ফ্রান্সের সামরিক বিমান চলাচল নিষিদ্ধ করেছে আফ্রিকার দেশ আলজেরিয়া। বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করেছেন ফরাসি সেনাবাহিনীর একজন মুখপাত্র।

রবিবার পাসকাল ইয়ানি বলেন, ‘আজ সকালে আমরা দুটি ফ্লাইট পরিচালনার বিষয় অবহিত করি। আমরা জানতে পারি, আলজেরিয়া তাদের আকাশসীমায় ফরাসি সামরিক বিমান চলাচল নিষিদ্ধ করেছে।’
তিনি আরও বলেন, এই সিদ্ধান্তে সাহেল অঞ্চলে ‘আমাদের সামরিক অভিযান ও গোয়েন্দা কার্যক্রম পরিচালনায় কোনো ধরনের প্রভাব পড়বে না’।
তবে ফরাসি সামরিক বিমানের জন্য আকাশসীমা বন্ধ করে দেওয়ার বিষয়ে আলজেরিয়া সরকার কিংবা সেনাবাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে আলজাজিরা।
‘বারখান অপারেশনের’ অংশ হিসেবে পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে সশস্ত্র গোষ্ঠীগুলোর বিরদ্ধে লড়াইয়ে ফরাসি জঙ্গি বিমানগুলো আলজেরিয়ার ভূখÐের ওপর দিয়ে নিয়মিত যাতায়াত করতো।
সাবেক ফরাসি উপনিবেশ আলজেরিয়া ফ্রান্সের বিরদ্ধে গণহত্যার অভিযোগ করে আসছে।
সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ এই ইতিহাসকে ‘মনগড়া’ বলে মন্তব্য করেন। এছাড়া আলজেরিয়া, মরক্কো এবং তিউনিসিয়ার নাগরিকদের জন্য ফরাসি ভিসার সংখ্যা কমানোর ঘোষণা দেন তিনি।
গণহত্যা নিয়ে ম্যাখোঁর মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ অভিহিত করে নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ক্ষুব্ধ আলজেরিয়া। খবর এএফপির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফরাসি সামরিক বিমান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ