Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪
শিরোনাম

‘আমরা কিভাবে স্পর্শ ও তাপ অনুভব করি’ শীর্ষক গবেষণায় চিকিৎসায় নোবেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৫:৪৮ পিএম

‘আমরা কিভাবে স্পর্শ ও তাপ অনুভব করি’ শীর্ষক গবেষণা করে এবারের নোবেল পুরস্কার পেয়েছেন দুজন বিজ্ঞানী। তারা আমাদের শরীর কিভাবে সূর্যের উষ্ণতা বা প্রিয়জনের আলিঙ্গন অনুভব করে তা আবিস্কার করে এবার নোবেল পুরস্কার জিতেছেন।-বিবিসি

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং আর্ডেম পটাপাউটিয়ান স্পর্শ এবং তাপমাত্রার অনুভূতি নিয়ে কাজ করার জন্য মেডিসিন বা ফিজিওলজিতে ২০২১ সালের পুরস্কার লাভ করেন। তারা আমাদের শরীরকে কীভাবে স্নায়ুতন্ত্রের বৈদ্যুতিক বার্তায় রূপান্তরিত করে তা নিরবাচন করে গবেষণা করেন। তাদের অনুসন্ধান ব্যথা চিকিৎসার নতুন উপায় হিসেবেও ব্যবহৃত হতে পারে।

তাপ, ঠান্ডা এবং স্পর্শ আমাদের চারপাশের পৃথিবী এবং আমাদের নিজেদের বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ।
কিন্তু আমাদের দেহগুলো আসলে এটি কীভাবে করে তা জীববিজ্ঞানের অন্যতম বড় রহস্য ছিল। ডেভিড জুলিয়াস এবং আরডেম পটাপৌটিয়ান তা নিয়েই গবেষণা করেন।
নোবেল পুরস্কার কমিটি থেকে টমাস পার্লম্যান বলেছেন: "এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং গভীর আবিষ্কার ছিল।"

সান ফ্রান্সিসকো, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ডেভিড জুলিয়াসের যুগান্তকারী একটি গরম মরিচ খাওয়া থেকে আমরা যে জ্বলন্ত ব্যথা অনুভব করি, তা গবেষণায় বেরিয়ে আসে। তিনি একটি মরিচের তাপের উৎস নিয়ে কেমিক্যাল ক্যাপসাইসিন পরীক্ষা-নিরীক্ষা করেন।
তিনি নির্দিষ্ট ধরনের রিসেপ্টর (আমাদের কোষের একটি অংশ যা তাদের চারপাশের পৃথিবী সনাক্ত করে) আবিষ্কার করেন, যা ক্যাপসাইসিনকে সাড়া দেয়। আরও অন্যান্য পরীক্ষাগুলো দেখায় যে, রিসেপ্টর তাপের প্রতিক্রিয়া জানাচ্ছিল এবং "বেদনাদায়ক" তাপমাত্রায় লাথি মেরেছিল। উদাহরণস্বরূপ, যদি আপনি এক কাপ কফিতে হাত জ্বালান। এই আবিষ্কারের ফলে অন্যান্য তাপমাত্রা-সেন্সর আবিষ্কৃত হয়েছে। প্রফেসর জুলিয়াস এবং প্রফেসর আরডেম পটাপাউটিয়ান এমন একজনকে খুঁজে পেয়েছেন, যিনি ঠান্ডা সনাক্ত করতে পারেন। এদিকে, স্ক্রিপস রিসার্চ ইনস্টিটিউটে কর্মরত অধ্যাপক পটাপাউটিয়ানও একটি থালায় কোষ পোক করছিলেন। এই পরীক্ষাগুলি যান্ত্রিক শক্তি বা স্পর্শের প্রতিক্রিয়াতে সক্রিয় হওয়া একটি ভিন্ন ধরণের রিসেপ্টর আবিষ্কারের পথে পরিচালিত করেছিল। যখন আপনি সমুদ্র সৈকতে হাঁটবেন এবং আপনার পায়ের নীচে বালি অনুভব করবেন- এই রিসেপ্টরগুলি যেন মস্তিষ্কে সংকেত পাঠাচ্ছে।

এই স্পর্শ এবং তাপমাত্রা সেন্সরগুলি তখন থেকে শরীরের এবং কিছু রোগে ব্যাপক ভূমিকা পালন করে। প্রথম তাপ সেন্সর (যাকে TRPV1 বলা হয়) দীর্ঘস্থায়ী ব্যথার সাথে জড়িত এবং কিভাবে আমাদের শরীর তার মূল তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। প্রস্রাব থেকে রক্তচাপ পর্যন্ত টাচ রিসেপ্টর (PIZ02) এর একাধিক ভূমিকা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ