Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনার দাকোপে জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন কর্মসূচি পরিদর্শন নরওয়ের রাষ্ট্রদূতের

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৮:১২ পিএম

রাজকীয় নরওয়েজিয়ান দুতাবাস ঢাকার রাষ্ট্রদূত এস্পেন রিক্টার এসভেন্ডসেন এর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের দল, নারী ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় খুলনার দাকোপে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) জিসিএ প্রকল্পের আওতায় বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেছেন।

সোমবার সকাল ৯ টায় সড়ক পথে নরওয়েজিয়ান দুতাবাস ঢাকার রাষ্ট্রদূত এস্পেন রিক্টার এসভেন্ডসেন এর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটি ইউএনডিপির জিসিএ ও লজিক প্রকল্পের আওতায় নির্মিত উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের পল্লীমঙ্গল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কমিউনিটি ভিত্তিক রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম, একই ইউনিয়নে খানা ভিত্তিক রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম এবং বাংলাদেশের উপকূলীয় এলাকার জলবায়ু-ঝুঁকিপূর্ণ নারীরা কিভাবে তাদের জলবায়ুর প্রভাব মোকাবেলায় অভিযোজিত জীবন-জীবিকা পরিচালনা করছেন তা বোঝার জন্য দুর্যোগ-সহনশীল কৃষি এবং ভেড়া পালন কর্মসূচি পরিদর্শন করেন।

এ সময় নরওয়ের রাষ্ট্রদূতের সফর সঙ্গী ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্ম সচিব এবং জিসিএ প্রকল্পের জাতীয় পরিচালক মোঃ ইকবাল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার মিন্টু বিশ্বাস, নরওয়েজিয়ামের দূতাবাস ঢাকার সিনিয়র উপদেষ্টা মোরশেদ আহমেদ, ইউএনডিপির বাংলাদেশ আবাসিক প্রতিনিধি ভ্যান জুয়েন, প্রোগ্রাম ম্যানেজমেন্ট ও পার্টনারশীপ সরদার মোঃ আসাদুজ্জামান, জলবায়ু পরিবর্তন বিশেজ্ঞ এস কে এম মামুনুর রশিদ,জাতি সংঘের স্বেচ্ছাসেবক জেসমিন নিনা ব্লাঙেকন্নাজেল, জিসিএ প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক অশোক অধিকারী, থানা পুলিশের ওসি তদন্ত মোঃ আশরাফুল ইসলাম, ইউএনডিপির জেলা সমন্বয়কারী লুৎফা পারভিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দিকা, তিলডাঙ্গা ইউপি চেয়ারম্যান রনজিত কুমার মন্ডল, ইউএনডিপির কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান ও লজিক প্রকল্পের পরিমল কর্মকার প্রমুখ।

ইউএনডিপি বাংলাদেশের উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান এনগুয়েন ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ এ কে এম মামুনুর রশিদ উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলটিকে উক্ত কর্মসূচির অংশীদারিত্বের ব্যবস্থা সম্পর্কে এবং টেকসই উন্নয়ন ২০৩০ এর লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখা যায় সে সম্পর্কে আলোকপাত করেন। এ সময় উক্ত প্রতিনিধিরা বাংলাদেশ সরকার এবং ইউএনডিপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, জীবন-জীবিকায় পানীয় জলের সমাধান দক্ষিণ-পশ্চিম অঞ্চলের সবচেয়ে ঝুঁকিপূর্ণ নারীদের মধ্যে ইতিবাচক পরিবর্তন আসার কারণে নরওয়ের রাষ্ট্রদূত এস্পেন রিক্টার এসভেন্ডসেন তাদের অংশীদারিত্ব জোরদার করার প্রতিশ্রুতি প্রদান করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ