Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অর্থনীতিতে নোবেল পেলেন অলিভার হার্ট ও হোমস্ট্রম

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন দুই মার্কিন অর্থনীতিবিদ ব্রিটিশ বংশোদ্ভূত অলিভার হার্ট এবং ফিনল্যান্ডে জন্ম নেয়া বেঙ্গট হোমস্ট্রম। দ্বান্দ্বিক স্বার্থের মোকাবিলা করতে কীভাবে চুক্তি নিরূপণ সাহায্য করে, সেই বিষয়ে উল্লেখজনক কাজ করে এই সম্মানে ভূষিত হলেন দুই অর্থনীতিবিদ।
অর্থনীতিতে অসামান্য অবদানের কারণে নোবেল পুরস্কার পেলেন দুই ব্রিটিশ ও ফিনিশ অর্থনীতিবিদ। তাদের সম্পর্কে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেসের তরফে বলা হয়েছে, ‘বাস্তব জীবনে চুক্তি ও প্রতিষ্ঠান সম্পর্কে বিশদে জানতে গেলে তাদের মতবাদ উল্লেখজনক ব্যাখ্যা প্রদান করে। পাশাপাশি, চুক্তি রূপায়ণের ক্ষেত্রে বিপজ্জনক ত্রুটিগুলোও ধরিয়ে দিতে তা সাহায্য করে’। প্রসঙ্গত, নোবেল পুরস্কার প্রদানের রীতিতে শুরুতে অর্থনীতির জন্য কোনও পুরস্কার বরাদ্দ ছিল না। ১৯৬৮ সালে পুরস্কার তালিকায় অর্থনীতিকে যোগ করে সুইডেনের সেন্ট্রাল ব্যাঙ্ক। গত সপ্তাহে ঘোষিত হয়েছে চিকিৎসাশাস্ত্র, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা ও শান্তির জন্য নোবেল পুরস্কার প্রাপকদের নাম। আগামী বৃহস্পতিবার সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার মাধ্যমে শেষ হবে এ বছরের অনুষ্ঠান।
প্রতিটি পুরস্কারের আর্থিক মূল্য ৮০ লাখ ক্রোনার, মার্কিন মুদ্রায় যার মূল্য ৯ লাখ ২৫ হাজার ডলার এবং বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৭ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৫শ’ টাকা। আগামী ১০ ডিসেম্বর প্রতিষ্ঠান বিজ্ঞানী অ্যালফ্রেড নোবেলের জন্মবার্ষিকীতে প্রাপকদের ওই পুরস্কার অর্থ দেয়া হবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থনীতিতে নোবেল পেলেন অলিভার হার্ট ও হোমস্ট্রম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ