Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার দুদক চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে রুল

খালেদা জিয়ার সাজা হয়, দায়মুক্তি মিলে আ.লীগ নেতার : আইনজীবী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

দুর্নীতির অভিযোগ অনুসন্ধান থেকে টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. শিবলী সাদিকের নাম বাদ দেয়া (দায়মুক্তি) কেন অবৈধ ঘোষণা করা হবে না? এই মর্মে হাইকোর্ট ডিভিশন বেঞ্চ রুল জারি করেছেন।

আবেদনের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ ওই রুল জারি করেন। আওয়ামী লীগ নেতা এম. শিবলী সাদিক, দুদক চেয়ারম্যান ও দুই কমিশনারসহ ৬ জনকে তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব ও ব্যারিস্টার এম. আশরাফুল ইসলাম। রুল সম্পর্কে ব্যারিস্টার এম. আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, টেস্ট রিলিফ (টিআর) ও কাজের বিনিময় টাকার (কাবিটা) ২৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগ ওঠে দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. শিবলী সাদিকের বিরুদ্ধে। এ নিয়ে ২০১৭ সালে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হয়। এরপর বিষয়টি নিয়ে অনুসন্ধানে নামে দুদক।

তিনি বলেন, অনুসন্ধান শেষে ২০১৮ সালের ২৫ জানুয়ারি এম. শিবলী সাদিকের নাম অনুসন্ধান থেকে বাদ দেয়া হয়। দুদকের অনুসন্ধান থেকে শিবলী সাদিকের নাম বাদ দেয়ার বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করেন এম আশরাফুল ইসলাম।

শুনানিতে অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব বলেন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার দুদকের মামলায় ৫ বছর সাজা হয়। পরে হাইকোর্টে সেই সাজা বাড়িয়ে ১০ বছর করা হয়েছে। অথচ আওয়ামী লীগের এ নেতার নাম দুদকের অনুসন্ধান থেকে বাদ দেয়া হয়েছে।

তিনি বলেন, যেখানে পত্রিকায় তার বিরুদ্ধে কাবিটার ২৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে। সরকারি এ টাকা নিজের অ্যাকাউন্টে নিয়ে নিয়েছেন তিনি। সাবেক টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের বরাদ্দ করা টেস্ট রিলিফের ২৭ লাখ টাকা দেলদুয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম. শিবলী সাদিক ও তার অনুসারীদের বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ ওঠে। দুস্থ, অসহায় পরিবার ও দাতব্য প্রতিষ্ঠানের অনুকূলে টিয়ার বরাদ্দ দেয়ার বিধান থাকলেও দেলদুয়ারে চলে হরিলুট। বিষয়টি নিয়ে দুদক অনুসন্ধানে নামে। অনুসন্ধান করে দুদক তার নামসহ অভিযোগটিও বাতিল করে দেয়। এ কারণে বিষয়টি চ্যালেঞ্জ করা হয়েছে।



 

Show all comments
  • Imam Hossain ৫ অক্টোবর, ২০২১, ২:১৪ এএম says : 0
    দুদকের ব্যর্থতার জন্য সর্বাগ্রে নির্বাহী বিভাগ ও সংসদকেই দায়িত্ব নিতে হবে।
    Total Reply(0) Reply
  • Abubaniul Alam ৫ অক্টোবর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    এই দেশ কেমনে চলবে, আল্লাহ তায়ালাই ভালো জানেন।
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ৫ অক্টোবর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    Need cleaning of corruptions of Anty corruption bureau .
    Total Reply(0) Reply
  • কুদ্দুস তালুকদার ৫ অক্টোবর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    দুদক কি তদন্ত করবে এদের মধ্যে দুনীতি লুটপাট ঘুষ খোর সত্য কমকর্তা খুব কম ।
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ৫ অক্টোবর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    ঠিক আছে ধন্যবাদ হাইকোর্টকে।
    Total Reply(0) Reply
  • তৌহিদুজ জামান ৫ অক্টোবর, ২০২১, ৬:৫৯ এএম says : 0
    বাংলাদেশের সবচেয়ে দুর্নীতি গ্রস্থ খাত হচ্ছে পাসপোর্ট অফিস। দালাল ছাড়া পাসপোর্টের আবেদন করলে তারা ইচ্ছাকৃতভাবে এনআইডি কার্ডের একটি নাম্বার ভুল করে বা নামের অক্ষর ভুল করে। পরবর্তীতে আমার নতুন করে ব্যাংকে টাকা জমা করতে হয়, অর্থাৎ মানুষ হয়রানি করে, যে কেউ দালাল ছাড়া পাসপোর্ট না করে। এই হচ্ছে এদের কৌশল।
    Total Reply(0) Reply
  • নিশা চর ৫ অক্টোবর, ২০২১, ৭:০০ এএম says : 0
    দুদকের দুর্নীতি নিয়ন্ত্রণের জন্র আলাদা আরেকটা কমিশন দরকার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

৯ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ