Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইসরাইলি ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকুন: প্রতিবেশী দেশগুলোকে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১০:১৪ এএম

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি বলেছেন, ইরানের সঙ্গে আঞ্চলিক দেশগুলোর মতবিরোধ সৃষ্টি করার জন্য শত্রুরা বিশেষ করে আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইল ব্যাপক তৎপরতা চালাচ্ছে। এ ধরনের ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকার জন্য তিনি প্রতিবেশী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সীমান্তের সর্বসাম্প্রতিক পরিস্থিতি এবং আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাম্প্রতিক মন্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে ওয়াহিদি এ আহ্বান জানান।

তিনি বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূলনীতি হচ্ছে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ পর্যায়ের ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা। শত্রুদেরকে ইরানের বিরুদ্ধে যেকোনো ধরনের সামরিক হঠকারিতার ব্যাপারে সতর্ক করে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। দেশের উত্তর-পূর্বাঞ্চলে ইরানের সশস্ত্র বাহিনীর সাম্প্রতিক মহড়ার প্রতি ইঙ্গিত করে ওয়াহিদি বলেন, বন্ধু দেশগুলোর প্রতি শান্তি ও নিরাপত্তার বার্তা এবং শত্রুদেরকে নিজের প্রস্তুতি সম্পর্কে সতর্ক করার জন্য এ মহড়ায় ইরান সামরিক শক্তি প্রদর্শন করেছে।

ইরান সম্প্রতি আজারবাইজান সীমান্তে ‘খায়বারের বিজয়ীরা’ শীর্ষক বিশাল সামরিক মহড়া চালিয়েছে। মহড়ায় ইরানের সাঁজোয়া, গোলন্দাজ, ড্রোন ও ইলেকট্রনিক ওয়ারফেয়ার ইউনিটগুলো অংশ নেয়।আজারি প্রেসিডেন্ট আলিয়েভ ওই মহড়ার সমালোচনা করে বক্তব্য রাখেন। এর জবাবে তেহরান হুঁশিয়ারি দিয়ে জানায়, প্রতিবেশী দেশগুলোতে ইহুদিবাদী ইসরাইলকে ইরান-বিরোধী তৎপরতা চালাতে দেবে না তেহরান।

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে বিগত বছরগুলোতে আজারবাইজান যে সখ্য গড়ে তুলেছে সে ব্যাপারে ইরান ঘোরতর সন্দিহান।গত বছর নাগরনো-কারাবাখ যুদ্ধে আর্মেনিয়ার বিরুদ্ধে আজারবাইজানের বিজয়ে ইসরাইলি সমরাস্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল। কিন্তু এসব সমরাস্ত্র চূড়ান্তভাবে আঞ্চলিক স্থিতিশীলতার জন্য খারাপ পরিণতি বয়ে আনবে বলে ইরান মনে করছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন