Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘দুর্নীতিবাজদের সামাজিকভাবে ঘৃণা করতে হবে’

যশোরে ১০ ইউপি চেয়ারম্যানের সম্পদ বিবরণী প্রকাশ

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ৬:১৪ পিএম

যশোরে ১০ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা রাইটস যশোরের উদ্যোগে দুই দফায় ‘স্থানীয় জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ জোরদারকরণ’ প্রকল্পের আওতায় এই সম্পদ বিবরণী প্রকাশ করা হয়েছে। প্রথম ধাপে ২০১৬ সালে নির্বাচনের সময় দাখিলকৃত হলফনামার সম্পদ বিবরণী প্রকাশ করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বরে বিগত পাঁচ বছরের সম্পদ বিবরণী প্রকাশ করবে চেয়ারম্যানরা। অনুষ্ঠানে বক্তারা বলেছেন, দুর্নীতিবাজদের সামাজিকভাবে ঘৃণা করতে হবে। সামাজিক আন্দোলনের মাধ্যমে দুর্নীতিমুক্ত সোনার বাংলা গড়া সম্ভব।

মঙ্গলবার (৫ অক্টোবর) যশোর শহরের হোটেলে সিটি প্লাজায় রাইটস যশোর আয়োজিত গণমাধ্যমে স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ বিষয়ক সভায় ৫ জন চেয়ারম্যানের সম্পদ বিবরণী প্রকাশ করা হয়। তারা হলেন-যশোরের চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তোতা মিয়া, ঝিকরগাছা উপজেলার শিমুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিউদ্দিন আহমেদ, মনিরামপুর উপজেলার ভোজগাতি ইউনিয়নের চেয়ারম্যান আবদুর রাজ্জাক, যশোর সদরের রামনগর ইউনিয়নের চেয়ারম্যান নাজনীন নাহার ও নওয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাছরিন সুলতানা। এর আগে ২৭ সেপ্টেম্বর একই হোটেলে সম্পদ বিবরণী প্রকাশ করেন যশোরের বাঘারপাড়া উপজেলার বন্দবিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সবদুল হোসেন খান, অভয়নগরের প্রেমবাগ ইউনিয়নের চেয়ারম্যান মো. মফিজ উদ্দিন, কেশবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আলাউদ্দিন, বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. বজলুর রহমান ও নরেন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোদাচ্ছের আলী।

রাইটস যশোরের সভাপতি ডা. ইয়াকুব আলী মোল্লার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক মো. হুসাইন শওকত। বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশন যশোরের উপপরিচালক নাজমুচ্ছায়াদাত, যশোরের সিনিয়র আইনজীবী মাহবুব আলম বাচ্চু, অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) জাহাঙ্গীর আলম, রাইটস যশোরের নির্বাহী কমিটির সদস্য ইয়াকুব আলী। স্বাগত বক্তব্য রাখেন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্নীতিবাজদের সামাজিকভাবে ঘৃণা করতে হবে। সামাজিক আন্দোলনের মাধ্যমে দুর্নীতিমুক্ত সোনার বাংলা গড়া সম্ভব। যশোরের ১০ জন চেয়ারম্যান তাদের সম্পদ বিবরণী প্রকাশ করে সাহসের পরিচয় দিয়েছেন। তাদের এই সাহসী পদক্ষেপ স্বচ্ছতা জবাবদিহিতা ও জনগণের কাছে জনপ্রতিনিধিদের বিশ্বাসযোগ্যতা বাড়াবে। পাঁচ বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করতে গিয়ে কারো কারো সম্পদ কমতে পারে, আবার বাড়তেও পারে। বৈধভাবে সম্পদ অর্জন করলে কোন সমস্যা নেই। সম্পদের তথ্য গোপন করার সুযোগ নেই। বর্তমানে এক ক্লিকেই সম্পদ হিসাব বের করা সম্ভব। যারা সম্পদ বিবরণী প্রকাশ করলেন, তারা সাহসের পরিচয় দিয়েছেন। এই উদ্যোগে সারাদেশে ছড়িয়ে পড়ুক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ