Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ হাসিনার অবদান সবার জন্য বাসস্থান

স্লোগানে কক্সবাজারে কউকের বিশ্ব বসতি দিবস পালিত

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১১:০০ পিএম | আপডেট : ১২:০৫ এএম, ৬ অক্টোবর, ২০২১

এক সময় বিভিন্ন রাজনৈতিক দল শ্লোগান দিতো- ‘কেউ খাবে কেউ খাবে না, তা হবে না, তা হবেনা’। ‘কেউ থাকবে গাছ তলায় কেউ থাকবে উপর তলায়, তা হবে না, তা হবেনা’। রাজপথের এ শ্লোগান এখন বাস্তব। মুজিববর্ষে দেশের প্রায় ৯ লাখ গৃহহীন মানুষকে ঘর নির্মাণ করে দিয়ে সে শ্লোগানকে বাস্তবে রূপ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) আয়োজিত বিশ্ব বসতি দিবসের এক সেমিনারে অংশ নিয়ে সভায় বক্তারা এসব কথা বলেছেন।

“নগরী কর্মপন্থা প্রয়োগ করি, কার্বন মুক্ত বিশ্বগড়ি” এ শ্লোগানে অনুষ্ঠিত সেমিনারে সভাপতিত্ব করেন কউক চেয়ারম্যান লেঃ কর্ণেল অবঃ ফোরকান আহমদ, এলডিএমসি, পিএসসি।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, শেখ হাসিনার অবদান, সবার জন্য বাসস্থান এই স্লোগানকে সামনে রেখে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বাস্তবায়নাধীন আবাসিক ফ্ল্যাট উন্নয়ন প্রকল্প-১ প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে এবং বঙ্গবন্ধু স্মার্ট সিটি, বঙ্গবন্ধু থিম পার্ক, কক্সডিএ এপার্টমেন্ট প্রকল্প এর মতো বড় বড় প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এছাড়া পরিকল্পিত পর্যটন নগরী বাস্তবায়নের নিমিত্ত কক্সবাজার জেলার মহাপরিকল্পনা প্রণয়নের কাজও খুব শীঘ্রই শুরু হবে।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুতুবদিয়া-মহেশখালী আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক।

সেমিনারে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বাতাসে কার্বন বেড়ে যাওয়ায় আতংকে রয়েছেন বিশ্ববাসী। কার্বনের মাত্রা কমিয়ে আনতে বৃক্ষ রোপণের মাধ্যমে সবুজায়নের বিকল্প নেই। তাই প্রত্যেকের উচিত নিজ নিজ আঙ্গিনায় অন্তত একটি করে বৃক্ষ রোপণ করা। কারণ বিভিন্ন উৎস থেকে নিঃসৃত কার্বন গ্রহণ করে গাছ। মনে রাখতে হবে কার্বন নিঃসরণ বন্ধ করা যাবে না, কিন্তু এটি নিয়ন্ত্রণ করা সম্ভব।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব (কউক) আবু জাফর রাশেদের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী, কউক সদস্য (প্রকৌশল) লেঃ কর্ণেল খিজির খান, অতিরিক্ত জেলা প্রশাসক (মানব সম্পদ) নাসিম আহমদ, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মহি উদ্দিন আহমদ, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম, উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার, গণপূর্ত বিভাগের প্রধান নির্বাহী প্রকৌশলী ইমতিয়াজ আহমদ, নগর পরিকল্পনা কর্মকর্তা নাজিম আহমদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ