Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

শরিয়াহভিত্তিক বেক্সিমকো সুকুকে ৫৬ শতাংশ সাবস্ক্রাইব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১০:০২ এএম

বেক্সিমকো সুকুকের ৭৫০ কোটি টাকার প্রাথমিক গণপ্রস্তাবের মধ্যে ৫৬ দশমিক ২০ শতাংশ বা ৪২২ কোটি টাকা সাবস্ক্রাইব হয়েছে। এরমধ্যে যোগ্য বিনিয়োগকারীরা ৩৬০ কোটি টাকা এবং সাধারণ বিনিয়োগকারীরা ৬০ কোটি টাকার সাবস্ক্রাইব করেছে বলে জানিয়েছে বেক্সিমকো।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কর্মকর্তারা জানিয়েছেন, সুকুক বা শরিয়াহভিত্তিক লেনদেন ধারণাটি বাংলাদেশে প্রথম। বিনিয়োগকারীদের ধারণা না থাকায় প্রথমদিকে সারা কম ছিল। তবে শেষ পর্যন্ত যা সাবস্ক্রাইব হয়েছে তাতে সুকুকের আইপিও বাতিল করা হবে না। কারণ সিকিউরিটিজ আইন অনুযায়ী যে পরিমাণ সর্বনিম্ন সাবস্ক্রিপশন প্রয়োজন তার থেকে বেশি হয়েছে।

আইপিওর মাধ্যমে সুকুকের সাবস্ক্রিপশন ১৬ আগস্ট থেকে শুরু হয়। পরে বিএসইসি একাধিকবার সাবস্ক্রিপশনের সময় বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারণ করে।

বেক্সিমকো জানিয়েছে, নিয়ম অনুযায়ী আইপিওর ৭৫০ কোটি টাকার মধ্যে ২০ শতাংশ বা ১৫০ কোটি টাকা আন্ডাররাইটার কিনে নিবে। এতে সুকুক আইপিওর সাবস্ক্রিপশন হবে ৫৭২ কোটি টাকার এবং বাকি ১৭৮ কোটি টাকা প্লেসমেন্ট অংশ হিসেবে যাবে। এতে প্লেসমেন্ট অংশের পরিমাণ বৃদ্ধি পেয়ে ২ হাজার ২৫০ কোটি টাকার পরিবর্তে ২ হাজার ৪২৮ কোটি টাকা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুকুক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ