Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

করোনারোধে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ হবে সিলেটে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:২২ পিএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে কার্যক্রম শুরু হচ্ছে দেশে ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ। ফাইজার বায়োএনটেকের ভ্যাকসিন প্রয়োগের জন্য তৈরি করা হয়েছে বিশেষ সংরক্ষণ ও পরিবহন ব্যবস্থা। এবার ফাইজারের ভ্যাকসিন পাবে সিলেটও। গত জুলাই থেকে ফাইজারের ভ্যাকসিন শুধুমাত্র ঢাকা সিটি করপোরেশন এলাকায় প্রয়োগ করা হচ্ছিল। তবে এবার এই ভ্যাকসিন প্রয়োগের পরিধি বাড়ছে। সিলেট সহ দশটি সিটি করপোরেশন এলাকায় করা হবে প্রয়োগ। একইসাথে রাজধানীর বাইরে ১৯টি জেলায়ও সাধারণ মানুষ পাবেন এই ভ্যাকসিন।


স্বাস্থ্য অধিদফতর সূত্র জানিয়েছে, দেশে বর্তমানে ৪৯ লাখ ডোজ ফাইজার ভ্যাকসিন রয়েছে। আরও ভ্যাকসিন দেশে আসার বিষয়টি প্রক্রিয়াধীন।

স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটি সূত্র মতে, ফাইজারের ভ্যাকসিন প্রয়োগে মূল চ্যালেঞ্জ হলো রক্ষণাবেক্ষণ। ১২ ঘণ্টার মধ্যে এই ভ্যাকসিন কেন্দ্রে পৌঁছানোর পরে করতে হবে প্রয়োগ। এক্ষেত্রে নিশ্চিত করতে হবে ফাইজারের ভ্যাকসিনের জন্য প্রয়োজনীয় তাপমাত্রাও। বর্তমানে সে বিষয়টি নিশ্চিত করার পরে সিলেটসহ অন্যান্য এলাকায় ভ্যাকসিন প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবশ্য ভ্যাকসিন প্রয়োগের দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি। স্বাস্থ্যমন্ত্রী দেশের বাইরে রয়েছেন। তিনি ফিরলে হবে এ বিষয়ে সিদ্ধান্ত।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম সংবাদমাধ্যমকে বলেছেন, ‘১ জুলাই থেকে ফাইজারের ভ্যাকসিন রাজধানীতেই দেওয়া হচ্ছিল। কিন্তু এবার ঢাকা ছাড়াও বড় বিভাগীয় শহর ও জেলা পৌরসভায় দেয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রশিক্ষণ ও প্রস্তুতি শেষ করে অচীরেই দেওয়া হবে।’ ‘বর্তমানে ভ্যাকসিন সংরক্ষণের পর্যাপ্ত সক্ষমতা রয়েছে। যে গতিতে ভ্যাকসিন আসছে তাতে করে সংরক্ষণের কোনো সমস্যা আমাদের হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ