Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

জাপানে ৫.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:৩১ পিএম

জাপানের উত্তর-পূর্বাঞ্চলে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এতে তিনজন আহত হলেও বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূমিকম্প পরবর্তী সময়ে অঞ্চলটিতে সুনামি সতর্কতাও জারি করা হয়নি। খবর জাপান টাইমসের

জাপানি আবহাওয়া সংস্থা ও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় বুধবার (৬ অক্টোবর) দুপুর তিনটার দিকে ভূমিকম্পটি অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ইওতে এর কাছাকাছি প্রশান্ত মহাসাগরের প্রায় ৫৬ কিলোমিটার গভীরে।

জাপানের উত্তরাঞ্চলের প্রধান দ্বীপ হোক্কাইডোর কিছু এলাকায়ও ভূমিকম্প অনুভূত হয়েছে। জাপানি ভূতাত্তি¡ক সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটির তীব্রতা ছিলো ৫ দশমিক ৯। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫৬ কিলোমিটার। তবে তুলনামুলকভাবে হোক্কাইডোর কম্পনটি বেশি শক্তিশালী ছিল।
ভূমিকম্পের পর তোহোকু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি বলেছে যে, অমোরি এবং মিয়াগি এলাকায় থাকা দুটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে কোনো অস্বাভাবিকতা দেখা যায়নি।
জাপানের আবহাওয়া সংস্থাও প্রাথমিকভাবে ভূমিকম্পকে ৬ মাত্রার হিসেবে উল্লেখ করলেও পরে তা ৫.৯ মাত্রার বলে জানায়। এর গভীরতাও শুরুতে ৫০ কিলোমিটার বলা হয়েছিল। পরে তা ৫৬ কিলোমিটার হিসেবে সংশোধন করা হয়েছে।

আবহাওয়া সংস্থা এক সপ্তাহের মধ্যে ৫ বা তারও বেশি মাত্রার ভূমিকম্প হতে পারে বলে সতর্ক করেছে। তবে বড় ঝুঁকিপূর্ণ কিছু হবে না বলে তারা ধারণা করছেন। সূত্র : জাপান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন