Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

মোহাম্মদ আলীর আঁকা ছবি ১০ লাখ ডলারে বিক্রি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ২:৪১ পিএম

বিশ্বের সর্বকালের সেরা এই মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলী একাধারে কবি ও বর্ণবাদবিরোধী আন্দোলনকর্মী ছিলেন। বিভিন্ন সময়ে তার এসব পরিচয় ও কর্মকাণ্ড প্রকাশ্যে এসেছে। কিন্তু এসবের পাশাপাশি তিনি যে একজন চিত্রশিল্পীও ছিলেন, তা এই প্রথম জানল বিশ্ববাসী।

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা হেভিওয়েট মুষ্টিযোদ্ধা মোহাম্মদ আলীর আঁকা কিছু ছবি সম্প্রতি নিলামে তোলা হয়েছিল। সেখানে ১০ লাখ ডলারে বিক্রি হয়েছে সেই ছবিগুলো।

বুধবার এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, সম্প্রতি নিউইয়র্কভিত্তিক নিলাম সংস্থা বোনহামস অকশন হাউসে নিলামে তোলা হয়েছিল মোহাম্মদ আলীর ২৬ টি চিত্রকর্ম। এসব চিত্রকর্মের মধ্যে ছিল পেন্সিল- চারকোলে এবং রং-তুলিতে আঁকা ড্রইং, স্কেচ ও পেইন্টিং।

এসব চিত্রকর্মের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে ‘ভ্রমরের মতো দংশন’ (স্টিং লাইক এ বী) পেইন্টিংটি। নিলামে ৪ লাখ ২৫ হাজার ডলারে এই ছবিটি কিনে নিয়েছেন জনৈক ক্রেতা।

নিলামে এসব চিত্রকর্ম তোলার আগে বোনহামস অকশন হাউসের পপুলার কালচার বিভাগের পরিচালক হেলেন হল বিবিসিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘মোহাম্মদ আলী ছিলেন একটি প্রজন্মের সাংস্কৃতিক আইকন। তার আঁকা যে ছবিগুলো আমরা পেয়েছি সেগুলোর মধ্যে সেসব বিষয়সমূহ প্রাধান্য পেয়েছে, যেগুলো তার হৃদয়ের সঙ্গে সম্পর্কিত ছিল- বক্সিং, নাগরিক অধিকার, ধর্ম, বিশ্বশান্তি ও মানবতা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোহাম্মদ আলী

৩০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন