Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পটুয়াখালীতে ডিবির হাতে মোবাইল ফোন/ফেসবুক হ্যাকার চক্রের সদস্য গ্রেফতার

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ৭:৫১ পিএম

পটুয়াখালী ডিবি পুলিশ বরগুনার উত্তর লাকুরতলা গ্রাম থেকে মোঃ সজীব(২০) নামে এক মোবাইল ফোন /ফেসবুক হ্যাকারকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত সজীব বরগুনা জেলার সদর থানার গৌরিচন্না ইউনিয়নের উত্তর লাকুরতলা গ্রামের মৃত মো: মামুনের সন্তান।

পটুয়াখালী জেলা গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: শাহজাহান খান জানান, সম্প্রতি পটুয়াখালীর কলেজ রোড এলাকার মো: ফারুকের ব্যবহৃত মোবাইল ফোনে অজ্ঞাতনামা এক ব্যক্তি ফোন দিয়ে বলেন ভুলক্রমে একটি পিন নাম্বার এসেছে পিন নাম্বার জানতে চাইলে তিনি আগত পিন কোড নাম্বার জানিয়ে দেন। এরপর থেকে মো: ফারুকের ব্যবহৃত ফেইসবুক আইডি হ্যাক হয়ে যায়। অজ্ঞাতনামা ব্যক্তি ফারুকের ফেইসবুক আইডি পাসওয়ার্ড পরিবর্তন করে ম্যাসেঞ্জার থেকে তার বিভিন্ন ফেইসবুক ফ্রেন্ডদের নিকট হ্যাককৃত ম্যাসেঞ্জার থেকে বিকাশে টাকা চায়। এ বিষয়ে ফারুকের বন্ধুরা তার কাছে জানতে চাইলে ফারুক তখন হ্যাকের বিষয়টি বুঝতে পেরে পটুয়াখালীর পুলিশ সুপার বরাবরে অভিযোগ করেন।

পটুয়াখালীর পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ পিপিএম এর নির্দেশে সাইবার ক্রাইম ইউনিট তথ্য বিশ্লেষণ পূর্বক জেলা গোয়েন্দা শাখাকে তথ্য ও উপাত্ত সরবরাহ করে। পরবর্তীতে জেলা গোয়েন্দা বিভাগ প্রযুক্তির সহায়তায় অজ্ঞাতনামা ব্যক্তির অবস্থান নিশ্চিত হয়ে গতরাতে মো: সজীব (২০) কে বরগুনার লাকুরতলা গ্রাম থেকে গ্রেফতার করে।

গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আরোও জানান, গ্রেফতারকৃত আসামী জিজ্ঞাসাবাদে অপরাধ স্বীকার করেছেন। উক্ত সজীব নিজ নামের এবং অপরের এনআইডি ব্যবহার করে বিভিন্ন সময়ে একাধিক সিম সংগ্রহ করে ডিজিটাল প্রতারণার মাধ্যমে এভাবে বিভিন্ন ব্যাক্তির ফেইসবুক আইডি/মোবাইল নাম্বার হ্যাক করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে। এ অপরাধী দলের একটি বিশাল চক্র রয়েছে, গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অভিযান অব্যাহত আছে। এবিষয়ে পটুয়াখালী থানার ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পটুয়াখালী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ