Inqilab Logo

শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ভুয়া পরোয়ানায় কারাভোগ বিএইচআরএফ’র উদ্বেগ

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

দেশে বিভিন্ন সময়ে ভুয়া ওয়ারেন্ট বা নামের মিল থাকা কিংবা নাম বিভ্রাটের কারণে নিরীহ নিরাপরাধ লেকজনের কারাভোগের ঘটনায় চরম উৎকণ্ঠা প্রকাশ করেছে মানবাধিকার সংগঠন বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ। এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের ঘটনা পুনরাবৃত্তি রোধে তারা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। গতকাল বুধবার সংগঠনের চেয়ারপার্সন ও প্রধান নির্বাহী অ্যাডভোকেট এলিনা খান, মহাসচিব রাজীব সামদানী, ডাইরেক্টর (অর্গানাইজিং) অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান এক যৌথ বিবৃতিতে বলেন, আমরা গভীর উৎকণ্ঠার সাথে লক্ষ্য করছি যে, অপরাধ না করেও বিভিন্ন কারণে কিছু নিরীহ, নিরাপরাধ নারী-পুরুষকে কারাভোগ ও চরম হয়রানীর শিকার হতে হচ্ছে। বিষয়টি প্রশাসনের নজরে আসার পরেও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কোন দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হচ্ছে না। ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণের ব্যবস্থাও করা হচ্ছে না। অথচ নাগরিকদের নিরাপত্তা বিধান ও মৌলিক অধিকার রক্ষায় রাষ্ট্রের দায়িত্ব রয়েছে। তারা বলেন, বিনা দোষে বছরের পর বছর কারাদন্ড ভোগ করার বহু নজির রয়েছে। যা বন্ধ হওয়া দরকার।
বিবৃতিতে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকায় বেশ কয়েকজন নিরপরাধ নারী-পুরুষের কারাভোগের ঘটনা উল্লেখ করে এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা। একইসাথে ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করারও আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ