Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্দামান সাগরে লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

মৌসুমী বায়ু দুর্বল। পশ্চিমা লঘুচাপটি কেটে গেছে। এরফলে বৃষ্টিপাত কমেছে। তাপমাত্রা বেড়ে গেছে। বাতাসে অত্যধিক হারে জলীয়বাষ্পের কারণে ভ্যাপসা গরমে-ঘামে মানুষ কাহিল। এদিকে আবহাওয়া বিভাগ জানায়, আগামী সপ্তাহে উত্তর আন্দামান সাগর এবং এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সাধারণত আন্দামানে সৃষ্ট লঘুচাপ ঘনীভূত হয়ে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা থাকে।

গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের দুয়েক স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ডিমলায় ৫৩ মি.মি.। ঢাকায় ২৪, কুতুবদিয়ায় ১৫ মি.মি.সহ দুয়েক জায়গায় ছিটেফোঁটা বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৬ এবং সর্বনিম্ন ডিমলায় ২৪ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩২.৫ এবং সর্বনিম্ন ২৫.৬ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায়
অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

১৮ নভেম্বর, ২০২১
৫ অক্টোবর, ২০২১
২৮ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ