Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘হাঁটু পানি’তে প্লাবিত ব্রিটেন

রেল ও সড়ক যোগাযোগ বিঘ্নিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

রাতারাতি বৃষ্টিপাতের পর যুক্তরাজ্য বন্যায় প্লাবিত হয়েছে। দেশটির কিছু অংশে ‘হাঁটু-গভীর’ পানি জমে গিয়েছে। বন্যার কারণে দেশজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। অনেক জায়গায় সড়ক ও রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে।
মঙ্গলবার সকালে বন্যার কারণে ডেভন, গ্লোসেস্টারশায়ার, প্লাইমাউথ, সাসেক্স, কেন্ট, ডরসেট এবং অন্যান্য স্থানে রাস্তাগুলো তলিয়ে গেছে। এক্সেটার, লন্ডন, নিউক্যাসল এবং লিভারপুলের মতো শহরগুলিও ভারী বৃষ্টির পরে পানির নিচে চলে গেছে। আবহাওয়া অফিস মঙ্গলবারই উত্তর ইংল্যান্ড জুড়ে বৃষ্টির জন্য একটি সতর্কতা জারি করেছে। যার অর্থ আরও বন্যা হতে পারে। বন্যার কারণে ইয়েটমিনস্টার, ডরসেট -এ রেল চলাচল এবং গাছ উপড়ে অনেক রাস্তা বন্ধ হয়ে যায়। লিভারপুলে বর্ষণ থেকে মানুষকে আশ্রয় দিতে দেখা গেছে। বন্যার পানি নিউক্যাসলের রাস্তা তলিয়ে গিয়েছে। ভারী বৃষ্টির কারণে রাস্তায় গাড়ি চালানোর সময় পুলিশ সতর্ক থাকতে বলেছে। সাসেক্সের মূল সড়ক বন্যার কারণে প্রায় এক ঘন্টার জন্য বন্ধ ছিল। সাসেক্স পুলিশের সার্জেন্ট রিচার্ড হবসের শেয়ার করা একটি ছবিতে দেখা যায়, ক্যারেজওয়ের তিনটি লেন জুড়ে জলাশয় তৈরি হয়েছে।

বন্যার কারণে কেন্টে তিনটি গাড়ি দুর্ঘটনা ঘটেছে। কেন্টের টুনব্রিজ ওয়েলসের কাছে পেমবারির সড়কও তলিয়ে গিয়েছে। এদিকে, গ্লোসেস্টারশায়ারে মঙ্গলবার সকালে দুটি দুর্ঘটনা রেকর্ড করা হয়েছে, কাউন্টিতে কমপক্ষে দুটি রাস্তায় গাছ পড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। ডেভনে ঝড়ো বাতাসের সাথে বৃষ্টি হচ্ছিল। ফলে সেখানকার রাস্তায় পানির উপরে জঞ্জাল ভাসতে দেখা যায়। পরিবেশ সংস্থা ওয়েস্টারহ্যাম থেকে ডার্টফোর্ড, ডার্টফোর্ডের কাছে নদী প্লাবিত এবং রিভার ক্রে, এবং লুইশাম, ব্রোমলি, গ্রিনউইচ এবং ক্রয়েডনের লন্ডন বরোতে রেভেনসবার্ন অঞ্চলের আশেপাশে বন্যার জন্য প্রস্তুত থাকার জন্য জনগণকে অনুরোধ করছে। তারা বলেছে, ‘যদিও কোন এলাকায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হবে সে সম্পর্কে অনিশ্চয়তা রয়েছে, তবে নদীগুলো প্লাবিত হতে পারে এবং পানি তীর ছাড়িয়ে সড়কে চলে যেতে পারে।’

ভারী বৃষ্টির কারণে পশ্চিম লন্ডনের নাইটসব্রিজে বন্যা দেখা দেয়, যার ফলে হাই এন্ড শপিং জেলাটি পানিতে ডুবে যায়। এর ফলে লাখো মানুষ দুর্ভোগে পড়েছে। ট্রান্সপোর্ট ফর লন্ডন বলেছে যে, প্রচুর পানি জমে যাওয়ার কারণে কমপক্ষে চারটি লাইন আংশিকভাবে স্থগিত বা মারাত্মকভাবে বিলম্বিত হয়েছে। হ্যাম্পস্টেডের আরও উত্তরে বন্যার কারণে সাধারণত ব্যস্ত ভার্ডনেল স্ট্রিট সহ রাস্তা বন্ধ হয়ে গেছে। সূত্র : ইউকে মিরর।



 

Show all comments
  • Imran ৭ অক্টোবর, ২০২১, ৯:০৩ এএম says : 0
    বাংলাদেশর মানুষের কাছে এসব কোন ব্যাপার না, ইউরোপ আমেরিকায় আরো বন্যা হলেও ঠিক আছে কিন্তু বাংলাদেশে একটু কিছু হলেই সব দোষ সরকারের। এবার সেটা যেই সরকারই হউক।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ