Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

এসএসসি-এইচএসসির সিলেবাস আর সংক্ষিপ্ত হবে না

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

আগামী বছর অনুষ্ঠিতব্য এসএসসি-দাখিল ও এইচএসসি-আলিম পরীক্ষার সিলেবাস আরও সংক্ষিপ্ত করার দাবি জানিয়েছে শিক্ষার্থীদের একটি অংশ। এজন্য আন্দোলনেও নেমেছে তারা। তবে এসব শিক্ষার্থীদেরকে আন্দোলনের কথা না ভেবে পাঠে মনোযোগী হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে চলতি বছর ও আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে। সেই সিলেবাস শেষ করে পরীক্ষার আয়োজন করা হবে। সংক্ষিপ্ত সিলেবাস আরো সংক্ষিপ্ত করার জন্য কেউ আন্দোলন করলে সেটা আমলে নেওয়া হবে না। তার চাইতে ক্লাসে পাঠদানের প্রতি মনোযোগী হতে হবে।

গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চক্ষু চিকিৎসা ও ডায়াবেটিস পরীক্ষার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।
শিক্ষা প্রতিষ্ঠানে এমপিও দুর্নীতি নিয়ে স¤প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রকাশিত প্রতিবেদনের বিষয়ে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে দীপু মনি বলেন, টিআইবির প্রতিবেদন আমরা দেখেছি, এ বিষয়ে আমরা পর্যবেক্ষণ করছি। দ্রুত সময়ের মধ্যে টিআইবির প্রতিবেদন সংক্রান্ত বিষয়ে সংবাদ সম্মেলন করা হবে। সেখানে এ বিষয়ে সার্বিক বিষয় তুলে ধরা হবে।
অনুষ্ঠানে তিনি বলেন, পত্রিকা খুললেই শুধু নেগেটিভ নিউজ চোখে পড়ে। এতে করে মানুষের আত্মবিশ্বাস কমে যায়। সে কারণে নেগেটিভ নিউজের পাশাপাশি পজিটিভ নিউজকে গুরুত্ব দিয়ে তা প্রকাশ করতে হবে। ঢাকা রিপোর্টার্স ইউনিটির কার্যনির্বাহী কমিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহর পরিচালনায় অনুষ্ঠানে স্থপতি নিখিল চন্দ্র গুহ, রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মশিউর রহমান খান, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি-এইচএসসির সিলেবাস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ