Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বাংলাদেশি পাসপোর্টের আরও অবনতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:৫১ পিএম

বিশ্বের শক্তিশালী পাসপোর্ট সূচকে দুই ধাপ পিছিয়ে ১০৮-এ চলে গেছে বাংলাদেশ। এখন বাংলাদেশের পাসপোর্টধারীরা আগাম ভিসা ছাড়া ৪০টি দেশে ভ্রমণ করতে পারেন। হেনলি পাসপোর্ট সূচকে এ তথ্য উল্লেখ করা হয়েছে। এক যুগের বেশি সময় ধরে এ বিষয়ে গবেষণা ও সূচক প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনারস।

এই সূচকে গত জুলাইয়ে বাংলাদেশের পাসপোর্ট ছিল ১০৬তম অবস্থানে। এবারের তালিকায় মোট ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থা ১০৮তম। এবার বাংলাদেশের সঙ্গী কসোভো ও লিবিয়া। দক্ষিণ এশিয়ার তিনটি দেশ বাংলাদেশের চেয়ে নিচে অবস্থান করছে। এর মধ্যে নেপালের অবস্থান ১১০তম, পাকিস্তানের ১১৩তম এবং ১১৬তম তথা তালিকায় সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফগানিস্তান।

বছরে চার বার এই সূচক প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনার্স। কতটি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যাবে- তার ভিত্তিতে হেনলি অ্যান্ড পার্টনার্সের সূচকে পরিমাপ করা হয় পাসপোর্টের গুরুত্ব। জুলাইয়ে তাদের পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। তার আগে এপ্রিলে এক ছিল ১০০তম অবস্থানে।

এবারের তালিকায় সবার ওপরে রয়েছে জাপান। জাপানের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশে ভ্রমণ করা যায়। তালিকায় থাকা জাপানের পরের চারটি দেশ হলো সিঙ্গাপুর, জার্মানি, দক্ষিণ কোরিয়া ও ফিনল্যান্ড। সিঙ্গাপুরের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৯২টি দেশে, জার্মানি ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ও ফিনল্যান্ডের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৮টি দেশে ভ্রমণ করা যায়।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান ৭ নম্বরে। তাদের সঙ্গী চেক রিপাবলিক, গ্রীস, মাল্টা এবং নরওয়ে। এসব দেশের পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়া ১৮৫টি দেশে ভ্রমণ করা যায়। অস্ট্রেলিয়া ও কানাডা রয়েছে তালিকার অষ্টম অবস্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ