Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

জম্মু-কাশ্মীরে মোদী সরকারের অবৈধ পদক্ষেপ শান্তির জন্য হুমকি : মুনির আকরাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ৬:২১ পিএম

ভারত কতৃক অবৈধভাবে অধিকৃত জম্মু ও কাশ্মীরের উপর একটি ‌‌‌‍চূড়ান্ত সমাধান চাপিয়ে দিতে ভারতের হিন্দুত্ববাদী সরকারের ন্যক্কারজনক পদক্ষেপের কারণে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা হুমকির মুখে পড়েছে বলে জাতিসংঘের দৃষ্টি আকর্ষণ করেছে পাকিস্তান। -কাশ্মীর মিডিয়া সার্ভিস

জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম কমিটিতে, যা নিরস্ত্রীকরণ এবং আন্তর্জাতিক নিরাপত্তা বিষয় নিয়ে কাজ করে, বিশ্ব সংস্থায় পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মুনির আকরাম বলেন, পাকিস্তান সম্ভাব্য ভারতীয় আগ্রাসন মোকাবেলায় তার সম্পূর্ণ শক্তি দিয়ে প্রতিরোধ করবে। রাষ্ট্রদূত মুনির আকরাম, ভারতীয় ফ্যাসিবাদী শাসনের পদক্ষেপকে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন বলে অভিহিত করে কাশ্মীরের জনগণকে তাদের স্ব-সিদ্ধান্তের হৃত অধিকার প্রতিষ্ঠার জন্য জনমত গঠনের আহ্বান জানান।

পাকিস্তানি রাষ্ট্রদূত বলেন, নয়াদিল্লি পাকিস্তান এবং অন্যান্য প্রতিবেশীদের বিরুদ্ধে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী কর্মকান্ডে অর্থায়ন করেছে এবং তাদের অপরাধকে লুকানোর চেষ্টা করছে।আর বিশ্বের সবচেয়ে কুখ্যাত অপপ্রচার অভিযানের আশ্রয় নিয়েছে। তিনি বলেন, ভারতের নিপীড়নমূলক নীতির সঙ্গে রয়েছে আঞ্চলিক আধিপত্য ও মহান ক্ষমতার মর্যাদা।

মুনির আকরাম জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বলেন, ভারত মহাসাগরে পারমাণবিকীকরণ করেছে ভারত। অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল সিস্টেম মোতায়েন; উপগ্রহবিরোধী অস্ত্র অর্জনে শুধুমাত্র গত বছর ৭৩ বিলিয়ন ডলার খরচ করে এবং এই সমস্ত অস্ত্রের ৭০ শতাংশ পাকিস্তানের বিরুদ্ধে মোতায়েন করা হয়েছে। তিনি বলেন, পাকিস্তান ও ভারতের মধ্যে বিরোধ নিষ্পত্তির মাধ্যমে দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা অর্জন করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ