Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতে ‘মুসলিম বিদ্বেষ’ কেনো চেপে যাচ্ছে ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১১:২৭ এএম

ভারতে নিজেদের প্ল্যাটফর্মে মুসলিমবিরোধী বিবৃতি প্রচারের বিষয়ে ভালো করেই জানত ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের সাবেক কর্মচারী ফ্রান্সিস হাউগেনের ফাঁস করা তথ্যে এ কথা জানা গেছে।

ফ্রান্সিস হাউগেন সম্প্রতি ফেসবুক কোম্পানির আচরণ এবং এর ভেতরে গুরুতর কিছু ত্রুটি সম্পর্কে চমকপ্রদ সব তথ্য প্রকাশ করেছেন। এ ব্যপারে তিনি যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে অভিযোগ করে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।

ভারত প্রসঙ্গে কমিশনকে হাউগেন জানিয়েছেন, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ তথা আরএসএস-এর ফেসবুক ব্যবহারকারী সদস্য, গোষ্ঠী এবং বিভিন্ন পেজের প্রচারিত ‘ভীতিজনক বিষয়বস্তু’র কথা ফেসবুকের অভ্যন্তরীণ নথিতেও উল্লেখ আছে।

হাউগেন তার অভিযোগপত্রের সঙ্গে প্রমাণ হিসেবে যেসব নথি দিয়েছেন তার মধ্যে রয়েছে ভারত সম্পর্কিত ফেসবুক অপব্যবহারের একটি দীর্ঘ তালিকা। আরএসএস-এর মতো ডানপন্থি সংগঠনগুলোর বিরুদ্ধে গুরুতর সব অভিযোগ চেপে যাওয়ার স্পষ্ট প্রমাণ আছে এসব নথিতে।

হাউগেন বর্ণনা করেছেন, কীভাবে ভয়ের পরিবেশ তৈরি করে এমন বিষয়বস্তু ফেসবুকের মাধ্যমে ছড়িয়ে দিত বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী এবং পেজগুলো।

‘রাজনৈতিক সংবেদনশীলতার’ নামে এই ধরনের আরএসএস সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ফেসবুক কার্যকর ব্যবস্থা গ্রহণ করেনি।

ডেটা বিশ্লেষক ফ্রান্সিস হাউগেন ২০১৮ থেকে ২০২১ সালের মে পর্যন্ত ফেসবুকের সঙ্গে কাজ করেছেন। কেমব্রিজ অ্যানালিটিকার পর তার প্রকাশিত তথ্যই ফেসবুককে দ্বিতীয় বড় ধরনের বিপদে ফেলেছে। মার্কিন পার্লামেন্টের সামনেও হাউগেন হাজির হতে চলেছেন।



 

Show all comments
  • Raihan ৮ অক্টোবর, ২০২১, ১১:৩৩ এএম says : 0
    ফেসবুকের ষ্টাফদের মধ্যে একটা অংশ ইন্ডিয়ান হিন্দু্ । তাদের কারনেই ফেসবুকে মুসলিম বিদ্বেষীতা বেশি হচ্ছে। শুধু তাই নয় হিন্দুত্ববাদীদের আক্রমণে কোন মুসলিম জবাব দিলেও ঐ মুসলিমকে বিভিন্ন মেয়াদে ফেসবুকে শাস্তি দেয়া হচ্ছে।কিন্তু বর্ণহিন্দুরা দিব্যি আক্রমণ করেই যাচ্ছে তাদের কিছউ হচ্ছেনা।
    Total Reply(0) Reply
  • এমএ কে সরকার ৮ অক্টোবর, ২০২১, ১২:৩৭ পিএম says : 0
    এসব লেখা লেখি করে দু জাতির মধ্যে বিরুদ তৈরি করে যারা, তারা ভাল নয ...
    Total Reply(0) Reply
  • shanto ৮ অক্টোবর, ২০২১, ১১:৫৬ এএম says : 0
    মার্ক জাকারবার্গ নিঃসন্দেহে একজন পিচাশ, সে বড় বড় পিচাশদের পিচাসি এজেন্ডা বাস্তবায়নের উদ্দেশ্যে সাধারণ মানুষের বাক স্বাধীনতাকে সর্বাত্মকভাবে ধ্বংস করছে
    Total Reply(0) Reply
  • mahmud Talukder ৮ অক্টোবর, ২০২১, ২:৪৮ পিএম says : 0
    মার্ক জুকারবার্গ একজন ইহুদী---আর ভারতীয় শাসকগোষ্ঠী হলো মুশরিক/পৌত্তলিক আর ইহুদীদের সংগে পৌত্তলিক/মুশরিকদের যে একটা চমৎকার বোঝাপড়া রয়েছে এটা মহান আল্লাহপাক দেড় হাজার বছর আগেই পবিত্র কোরআনে বিবৃত করেছেন। সুতরাং ইসলাম ও মুসলমানদের বিরোদ্ধে এদের একতাবদ্ধতা নিয়ে কোনই সন্দেহ থাকতে পারেনা ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন