Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আর কোনো দেশ যেন আফগানিস্তানে হামলার চিন্তাও না করে: তালেবান মুখপাত্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১১:৩৪ এএম

আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আর কোনো দেশ যেন কোনোদিন আফগানিস্তানে আগ্রাসন চালানোর চিন্তাও না করে। দেশটিতে ইঙ্গো-মার্কিন আগ্রাসনের ২০তম বার্ষিকীতে তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক উপমন্ত্রী ও তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে এক বিবৃতি প্রকাশ করেন যাতে বলা হয়েছে, “আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের ঘটনায় একটি সুস্পষ্ট বার্তা ছিল। যারাই আমাদের দেশে হামলা করেছে তারাই চরম বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। কাজেই এ ধরনের আগ্রাসনের কথা যেন আর কেউ চিন্তাও না করে।”

তিনি আফগান জনগণের জন্য মানবিক সাহায্য পাঠানোর জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, কেউ যেন কাবুলে সাহায্য পাঠানোর বিষয়টিকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার না করে। মুজাহিদ বলেন, আফগানিস্তান আজ যে ধ্বংসস্তুপের উপর দাঁড়িয়ে আছে তা ‘বিদেশি দখলদারিত্বের ফসল’; কাজেই এদেশের পুনর্গঠনের দায় আন্তর্জাতিক সমাজকে নিতে হবে।

২০ বছর আগে ২০০১ সালের ৭ অক্টোবর মার্কিন যুদ্ধবিমান থেকে আফগানিস্তানে প্রথম বোমা নিক্ষেপ করা হয়।ওই বছরের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর ওই আগ্রাসন ছিল আমেরিকার প্রথম প্রতিক্রিয়া। মার্কিন সরকার টুইন টাওয়ারে হামলার জন্য আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করে এবং তৎকালীন তালেবান সরকার বিন লাদেনকে আশ্রয় দেয়ার কারণে আফগানিস্তানে আগ্রাসন চালানো হয়।

২০০১ সালের ওই আগ্রাসনে অল্প সময়ের ব্যবধানে তালেবান সরকারের পতন ঘটলেও ২০ বছরের যুদ্ধ, অসংখ্য আদম সন্তানের রক্তপাত ও ধ্বংসলীলা শেষে গত আগস্ট মাসে আমেরিকা আবার সেই তালেবানের হাতে ক্ষমতা ত্যাগ করে অপমানজনকভাবে আফগানিস্তান থেকে বিদায় নিতে বাধ্য হয়।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Mahmudul Hoque ৮ অক্টোবর, ২০২১, ১১:৪৪ এএম says : 0
    ইহুদিরা তাদের কর্মকান্ডে প্রমাণ করে তারা এক নাম্বারের ... বাচ্চা।
    Total Reply(0) Reply
  • Umme Sarah ৮ অক্টোবর, ২০২১, ১:৪৯ পিএম says : 0
    ছোট্ট একটি বাক্য, কিন্তু তার ক্রিয়া কত গভীরে।
    Total Reply(0) Reply
  • Abu Jafor ৮ অক্টোবর, ২০২১, ৬:২০ পিএম says : 0
    ভারত মুসলমানদের প্রতি কেন এত বিদ্বেষ দেখায়?মুসলমানেরা কি তাদের বাড়া ভাতে ভাগ বসায়? আল্লাহর রহমতে তালেবানরা তাদের উচিৎ শিক্ষা দিতে পারবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Md Elias ৮ অক্টোবর, ২০২১, ৬:২১ পিএম says : 0
    ওরা তো মুসলিম বিদ্বেষী ওদের দেরী না করে শায়েস্তা করে দেয়া উচিৎ
    Total Reply(0) Reply
  • Md Alamin ৮ অক্টোবর, ২০২১, ৬:২০ পিএম says : 0
    সোভিয়েত ইউনিয়ন মাইর খাইছে, আমেরিকা মাইর খাইছে, ন্যাটো মাইর খাইছে ,নতুন করে কেউ আক্রমণ করলে তারাও নিশ্চিহ্ন হবে, ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন