Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যান্সারের হোমিও চিকিৎসা

প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

মানব দেহে যত রকম জটিল ও কঠিন রোগ আছে ক্যান্সার তার অন্যতম। মানুষের শরীরটা একটি চলমান ফ্যাক্টরি। মহান আল্লাহতায়ালা মানুষকে তৈরি করে শরীরের ভেতর ও বাহিরে যে সমস্ত অঙ্গ-প্রতঙ্গ দিয়েছেন তাদের প্রত্যেকটির নিদিষ্ট কাজ নির্ধারণ করে রেখেছেন। আমাদের নিত্যদিনের চলাফেরা ও খাওয়া-দাওয়ার ইত্যাদির নির্দিষ্ট জীবন আচরণে অনিয়ম হলেই আমারা অসুস্থ হয়ে পড়ি। বিভিন্ন রোগব্যাধিতে আক্রান্ত হয়ে পড়ি। আমরা মানুষ বহুকোষী প্রাণী। অংসখ্য কোষের সমন্বয়ে মানবদেহ গঠিত হয়। প্রতিটি কোষের একটি নির্ধারিত আয়ুষ্কাল আছে। কোষ বিভাজনের মাধ্যমে শরীরে নতুন কোষ সৃষ্টি হয়। কিন্তু এটি অনিয়ন্ত্রিতভাবে হলে শরীরে মাংসের দলা বা চাকা সৃষ্টি হয়। এটিই টিউমার নামে পরিচিত। অনেক ক্ষেত্রে টিউমার ক্ষতিকর হয় না। কেবল ফুলে থাকে, এটি ‘বেনাইন টিউমার’ নামে পরিচিত। ক্ষতিকর টিউমারগুলো ম্যালিগন্যান্ট টিউমার বা ক্যান্সার নামে পরিচিত। শরীরের বিভিন্ন স্থানে রক্ত বা লসিকানালীর মাধ্যমে এটি ছড়িয়ে পড়ে অকাল মৃত্যু ডেকে আনতে পারে।

ক্যান্সার কোনোভাবেই সংক্রামক নয়, অর্থাৎ একজন থেকে আরেকজনে সংক্রমিত হয় না।

ক্যান্সারের কারণ

জীবনযাপন প্রণালী, পরিবেশ, খাদ্যাভ্যাস, ভৌগোলিক অবস্থান, বয়স, বংশানুক্রম ইত্যাদি বিষয় ক্যান্সার সৃষ্টিতে ভূমিকা রাখে। সাধারণত জীবাণু দ্বারা ক্যান্সার হয় না, তবে পরিপাকতন্ত্রের ক্যান্সারসহ কিছু ক্ষেত্রে জীবাণুর প্রভাব রয়েছে ক্যান্সার সৃষ্টিতে।

বিভিন্ন ধরনের ক্যান্সার

প্রায় ২০০ রকমের ক্যান্সার শনাক্ত করা হয়েছে এ পর্যন্ত। বিভিন্ন ধরনের ক্যান্সারে চিকিৎসার ধরনও বিভিন্ন। চামড়া, হাড়, অস্থিমজ্জা, প্রেস্টেট, ব্রেস্ট, জরায়ু, কণ্ঠ, যকৃত, ফুসফুস প্রভৃতি অঙ্গে ক্যান্সার হতে পারে। সব বয়সী নারী-পুরুষেরই ক্যান্সার হতে পারে। তবে কিছু কিছু ক্যান্সার কোনো একটি বিশেষ বয়সে হয়।

ক্যান্সারের লক্ষণ

বিভিন্ন ধরনের ক্যান্সারের ক্ষেত্রে বিভিন্ন লক্ষণ দেখা যায়। সাধারণ কিছু লক্ষণ হলো, খুব ক্লান্ত বোধ করা, ক্ষুধা কমে যাওয়া, শরীরের যে কোনো জায়গায় চাকা বা দলা দেখা দেয়া, দীর্ঘস্থায়ী কাশি বা গলা ভাঙ্গা, হজমে সমস্যা হওয়া, মলত্যাগে পরিবর্তন আসা (ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য কিংবা মলের সাথে রক্ত যাওয়া), জ্বর, রাতে ঠা-া লাগা বা ঘেমে যাওয়া, অস্বাভাবিকভাবে ওজন কমা, অস্বাভাবিক রক্তক্ষরণ, ত্বকের পরিবর্তন দেখা যাওয়া, সহজে সারছে না এমন ক্ষত, গিলতে অসুবিধা হওয়া, তিল বা আঁচিলের সুস্পষ্ট পরিবর্তন।
তবে এসব লক্ষণ দেখা দেয়ার অর্থই ক্যান্সার নয়। এসব লক্ষণ দেখা দিলে বিশেষজ্ঞ হোমিও চিকিৎসককে দেখানো প্রয়োজন।

বাংলাদেশের প্রেক্ষাপট

যেসব ক্যান্সার এখানে বেশি দেখা যায় : ফুসফুস, স্বরযন্ত্র, মুখগহ্বর, গলনালী, আগ্নাশয়, বৃক্ক, মূত্রাশয়, জরায়ু মুখ, স্তন, পাকস্থলী, বৃহদন্ত্র, মলাশয় এবং যকৃত।

ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্যকর খাবার :

ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন রঙিন শাকসবজি, ফল ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে।
বীজ বা মূল যেমন শুকনো মটর, মটরশুঁটি, শস্যজাত খাদ্য, আলু এসব খাবার ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়া শাকসবজি, শস্যজাত খাবার ও ফল বেশি পরিমাণে খাওয়া উচিত।
বাঁধাকপি, ওলকপি, শালগম ইত্যাদি পরিপাকতন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে।
এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার ক্যান্সার সৃষ্টিতে বাধা দেয়। ভিটামিন সি এবং ই এন্টিঅক্সিডেন্ট ভিটামিন। তাই ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন পেয়ারা, আমলকি, জাম্বুরা; ভিটামিন ই সমৃদ্ধ খাবার সবজির তেল, শস্যজাত খাবার, ডিম ইত্যাদি ক্যান্সার প্রতিরোধের জন্য উপকারী।
চর্বিযুক্ত মাংস, ঘি, মাখন, বনস্পতি ইত্যাদির পরিবর্তে সয়াবিন তেল ক্যান্সারের ঝুঁকি কমায়।
কৃত্রিম রং ক্যান্সারের একটি কারণ তাই এটি পরিহার করা উচিত।
মুখগহ্বরের ক্যান্সার এড়ানোর জন্য তামাক, পান-সুপারি ইত্যাদি বর্জন করা উচিত।

ক্যান্সারের চিকিৎসা

মানব জীবনে যত দুরারোগ্য ব্যাধি আছে ক্যান্সার তার একটি। তবে ধর্মীয় নিয়মনীতি মেনে চললে ও জীবন চলায় স্বাস্থ্য বিধি মানলে এ রোগ থেকে দূরে থাকা যায়। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে ক্যান্সারের চিকিৎসা করাটা সহজ। শরীরের যে অংশে ক্যান্সার ধরা পড়ে সেখান থেকে ক্যান্সার আক্রান্ত টিস্যু হোমিও ওষুধের মাধ্যমে অপসারণের চিকিৎসা দেয়া হয়। এ রোগের চিকিৎসা প্রাথমিক অবস্থায় সারাতে না পারলে বিপদ হতে পারে। এ রোগ বেড়ে গিয়ে জটিল ও কঠিন আকার ধারণ করতে পারে। অনেক সময় জীবননাশের সম্ভাবনা দেখা দেয়।
একুশ শতকের পৃথিবীতে চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির সাথে সাথে হোমিও চিকিৎসাও ব্যাপক উন্নতি সাধন করেছে। উন্নত হয়েছে হোমিও ওষুধের গুণগতমান। সঠিকভাবে রোগ নির্ণয় করে ওষুধ প্রয়োগ করলে হোমিও চিকিৎসায় দ্রুত সুফল পাওয়া যায়। ক্যান্সার চিকিৎসায় হোমিও মেডিসিন কার্যকর। ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করলে ইনশাল্লাহ আপনি সুস্থ হয়ে উঠবেন। আপনার সমস্যার জন্য আজই অভিজ্ঞ হোমিও ডাক্তারের শরণাপন্ন হতে পারেন।

ডা. মো. মোখলেসুর রহমান
বাওনিং হাওসেন হোমিও ক্লিনিক
৩/১৬, (পুরাতন ৫/১৮) আরামবাগ, মতিঝিল, ঢাকা।
মোবাইল ০১৭৬১০৭৯৭২৯।



 

Show all comments
  • অভিজিৎ দেববর্মা ২৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:৫৫ পিএম says : 0
    নমষ্কার স্যার,আমি ত্রিপুরা থেকে।আমা মুখের ভেতর গলার ঠিক উপরের দুই পাশে ফুলকপির মত কি যেন সাদা সাদা।কি করা উচিৎ আপনার পরামশর্ষ কামনা করি
    Total Reply(0) Reply
  • abu bakkaar siddique khnadakar ২ জুলাই, ২০২০, ৪:৫০ এএম says : 0
    Sir 7Year age amar maar jorair maje canchar silo opereshon kore jorai ta ke kete fele deye hoi silo onek Cheka kora hoise konu kiso silo na valo hoi slo kintu 6months dore abar infection hoise sir doia kore homepatik chikitsha korte chai ta hole ki dite hobe janabe sir
    Total Reply(0) Reply
  • Moin uddin ২১ নভেম্বর, ২০২০, ৩:২৯ পিএম says : 0
    আমার বাবা দির্ঘদিন দরে ফুসফুসে ক্যান্সারে ভূগতেছে।আমি শুরু থেকে হোমিও ঔষধ খাওয়াচ্ছি।ইদানীং কোন ঔষধ কাজ করতেছে না।শ্বাসকষ্ট বেশি ঘনঘন প্রশ্রাব হয়।মুখে দিয়ে ব্লাড যায়।অনেক জ্বর অনেক ব্যাথা।রাতে ঘুমাতে পারে না।মাথা ঘুরায়।এইটার জন্য কি ঔষধ খাওয়ালে ওনার কষ্টটা কমবে যদি জানাতেন।
    Total Reply(0) Reply
  • Anamul Hasan ৩০ নভেম্বর, ২০২০, ৬:৪৮ পিএম says : 0
    স্যার! আমি একবছর যাবত লিম্ফোমা রোগে আক্রান্ত, আপনার সুপরামর্শ কামনা করছি।
    Total Reply(0) Reply
  • উজ্জ্বল রানা ২৮ জানুয়ারি, ২০২১, ১১:৫৭ পিএম says : 0
    স্যার আমার বাবার ফুসফুসে ক্যান্সার অনেক চিকিৎসা করেছি এখন আর কোন ঔষধ কাজ করছে না।শরীলে পচুর ব্যাথা পিটে আর বুকে গা দিয়ে দরে। ঘুমায়তে পারে না এক মিনিটের জন্য। স্যার আপনার পরামর্শ কামনা করছি এখন বাবার এই মরন ব্যাধি যন্ত্রার ব্যাথার জন্য কি ঔষধ খাওয়াতে পারি। যদি একটা পরামর্শ দেন প্লিজ স্যার?
    Total Reply(1) Reply
    • মোঃনেছার উদ্দিন ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৩৯ এএম says : 0
      আমার মায়ের ফুসফুসে ক্যান্সারের ঔষধ জানতে চাই
  • md abdul mannan ১ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩৪ পিএম says : 0
    আমার মার ও ক্যনসার কি করবো?? তাড়াতাড়ী উত্তর দিবেন আসা করী
    Total Reply(0) Reply
  • মোস্তাফিজার রহমান ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ পিএম says : 0
    আমার মায়ের ১০ বছর আগে ব্রেস্ট ক্যানসার হয়েছিল অপারেশন করায়ছি কেমোথেরাপি ও দিয়েছিলাম ৬ টা।এখন হঠাৎ বমি মাথা ব্যাথা ডাঃ দেখায়ছি রেডিওথেরাপি দিতে বলে। এখন রেডিওথেরাপি দিলে কি ভাল হবে আপনার সুপরামর্শ কামনা করছি
    Total Reply(0) Reply
  • Md Dulal ২৮ মার্চ, ২০২১, ৭:৩৭ পিএম says : 0
    Amar ewings sarcoma cancer hoyeche locality stage a ace. Surgery hoyeche. Camotherapy o rediotherapy deya hoyeche.kintu valo hoyni.etA ki volo kora somvob.plz...janaben
    Total Reply(0) Reply
  • এ,বি,এম মাহমুদুল হাসান ১৭ এপ্রিল, ২০২১, ১:২৮ এএম says : 0
    আমার বাবার ফুসফুস ক্যান্সার ঘন ঘন প্রস্রাব হয় আর রাতে ঘুমাতে পারে না। এখন কি করা যায়? স্যার
    Total Reply(0) Reply
  • mominul haq sujon ২৫ এপ্রিল, ২০২১, ৭:১০ পিএম says : 0
    আমার লিম্ফোমা হয়েছে, এটা কি হোমিওপ্যাথি ঔষধের দ্বারা নির্মুল করা সম্ভব?? জানাবেন plz
    Total Reply(0) Reply
  • মোঃ খায়ের নেওয়াজ ২৩ জুন, ২০২১, ১০:৩২ এএম says : 0
    Sir, সম্প্রতি বিভিন্ন টেষ্ট করার পর জানতে পারলাম আমার বাবা লিভার ক্যান্সারে আক্রান্ত, বর্তমানে তিনি খাবার দাবার একেবারেই ছেড়ে দিয়েছেন এবং বিছানায় শয্যাশায়ি। আমার এত সামর্থ নেই যে ওনাকে থেরাপি দিব। তাই যদি দয়া করে বলেন যে, আমি কিভাবে স্বল্প খরচে আমার বাবার চিকিৎসা করে ওনাকে সুস্থ করে তুলবো।
    Total Reply(0) Reply
  • Md. Mokles Al Amin ৪ মার্চ, ২০২২, ৭:২২ পিএম says : 0
    আমার ভাইয়ের ছেলের কানের নীচে বড় টিউমার হয়েছে, ডাক্তার ধারনা করছে টিউমারটি ক্যান্সারে রুপান্তরিত হয়েছে, এখন কি এর হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে ভালো করা সম্ভব হবে ।
    Total Reply(1) Reply
    • আবু সাইম ১৭ অক্টোবর, ২০২২, ১০:৪৫ পিএম says : 0
      ইনশাআল্লাহ ভালো রেজাল্ট আসার সম্ভাবনা আছে , তবে জার্মানি হতে হনে,
  • Md Salman Sheikh ৭ মে, ২০২২, ৯:৩১ এএম says : 0
    আসসালামু আলাইকুম স্যার আমি মেটাসটেটিক ক্যান্সারে আক্রান্ত যা ডাক্তাররা Carcinoma unknown primary (possible Nassopharynx) হিসেবে ট্রিট করেছে। আমি কেমোথেরাপি ও রেডিওথেরাপি উভয়টি দিয়েছি, কিন্ত চিকিৎসার কোন উন্নতি হয়নি বরং এখন অবস্থা আরও খারাপ হতে চলেছে। পেট ব্যাথা করে অনেক। আমার আর্থিক অবস্থা ভালো নেই,আল্লাহর রহমতে আমার বন্ধুরা আমার চিকিৎসায় হেল্প করেছিলো। এখন আমার হোমিওপ্যাথিতে চিকিৎসার ব্যবস্থা আছে কি না এবং কি করা উচিত? ডাক্তার দেখাইছি বলে আবার কেমো দিতে,কেমো দেয়ার মতো অর্থ নেই।
    Total Reply(0) Reply
  • Md Salman Sheikh ৭ মে, ২০২২, ৯:৩৩ এএম says : 0
    আসসালামু আলাইকুম স্যার আমি মেটাসটেটিক ক্যান্সারে আক্রান্ত যা ডাক্তাররা Carcinoma unknown primary (possible Nassopharynx) হিসেবে ট্রিট করেছে। আমি কেমোথেরাপি ও রেডিওথেরাপি উভয়টি দিয়েছি, কিন্ত চিকিৎসার কোন উন্নতি হয়নি বরং এখন অবস্থা আরও খারাপ হতে চলেছে। পেট ব্যাথা করে অনেক। আমার আর্থিক অবস্থা ভালো নেই,আল্লাহর রহমতে আমার বন্ধুরা আমার চিকিৎসায় হেল্প করেছিলো। এখন আমার হোমিওপ্যাথিতে চিকিৎসার ব্যবস্থা আছে কি না এবং কি করা উচিত? ডাক্তার দেখাইছি বলে আবার কেমো দিতে,কেমো দেয়ার মতো অর্থ নেই।
    Total Reply(0) Reply
  • কাকলী ২৩ মে, ২০২২, ১১:৪৯ এএম says : 0
    আমার বাবার ফুসফুসে টিউমার থেকে ক্যান্সার হয়েছে,আমি শুরু থেকেই হোমিও চিকিৎসা করছি,কিন্তু কোন পরিবর্তন হচ্ছেনা।এখন বুকে প্রচন্ড ব্যাথা এবং শ্বাসকষ্ট হচ্ছে।এই মুহুর্তে কি করবো?
    Total Reply(0) Reply
  • Mohibur ১৬ সেপ্টেম্বর, ২০২২, ২:৪৪ পিএম says : 0
    আমার মায়ের গলায় কেন্সসার stage 2 ki করব plz জানাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সারের হোমিও চিকিৎসা
আরও পড়ুন