Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবশেষে সেরামের ১০ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ৩:০৬ পিএম

অবশেষে বাংলাদেশে টিকা পাঠানোর অনুমতি পেয়েছে ভারতের ইনস্টিটিউট অব ইন্ডিয়া। এছাড়াও সেরামকে ইরান ও যুক্তরাজ্যে টিকা পাঠানোর অনুমতি দিয়েছে দেশটির ওষুধ প্রশাসন। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের একটি সূত্র এই তথ্য জানিয়েছে। বাংলাদেশ ছাড়াও নেপাল এবং মিয়ানমারকেও একই পরিমান টিকা দেওয়া হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার

অ্যাস্ট্রাজেনেকা টিকা সরবরাহের চুক্তির কথা উল্লেখ করে সেরামের পরিচালক (সরকার ও নিয়ন্ত্রক বিষয়ক) প্রকাশ কুমার সিং গত আগস্টে ভারতের স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্দাভিয়ার কাছে টিকা রপ্তানির অনুমতি চেয়ে আবেদন করেছিলেন।
স্বাস্থ্যমন্ত্রী মান্দাভিয়া গত ২০ সেপ্টেম্বর এক ঘোষণায় জানিয়েছিলেন যে ভারত ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় অক্টোবরে উদ্বৃত্ত টিকা রপ্তানি পুনরায় শুরু করবে।
উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে ৩ কোটি ডোজ ‘কোভিশিল্ডের’ চুক্তি থাকলেও মার্চে ভারতে মহামারি চরম আকার ধারণ করলে সেদেশের সরকার এপ্রিলে টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়।
প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী কোম্পানি সেরাম ইনস্টিটিউট অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকা উৎপাদন করে কোভিশিল্ড নামে বাজারজাত করছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ