Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

পবিত্র সিরাতুন নবী (সাঃ) উপলক্ষে দক্ষিনাঞ্চলে ওয়াজ মাহফিল সহ ধর্মীয় অনুষ্ঠান

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ৫:০৫ পিএম

পবিত্র সিরাতুন নবী (সাঃ) উপলক্ষে দক্ষিনাঞ্চলের বিভিন্নস্থানে তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিল সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এসব মাহফিলে দেশবরেন্য ওলামা মাশায়েখবৃন্দ ওয়াজ নসিহত সহ নবীজী (সাঃ)-এ জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

সিরাতুন নবী (সাঃ) উপলক্ষে বরিশালের ঐতিহ্যবাহী চকবাজার জামে এবাদুল্লাহ মছজিদে আগামী ১৮,১৯ ও ২০ অক্টোবর তাফসিরুল কুরআন ওয়াজ মাহফিলে সভাতিত্ব করবেন মুরুব্বিয়ানে দ্বীন আলহাজ¦ হজরত মাওলানা শরফউদ্দিন বেগ ছাহেব। প্রতিদিন বাদ আছর এ মাহফিলে তাফসির সহ ওয়াজ করবেন ঢাকার দারুন নাজাত সিদ্দিকিয়া কামিল মাদরাসার মুহাদ্দেস ও বিভিন্ন টিভি চ্যানেলের ভাষ্যকার আলহাজ হজরত মাওলানা ওসমান গনি সালেহী ছাহেব সহ মুফাচ্ছেরে কুরআন আলহাজ মাওলানা মুফতি হেদায়েতুল্লাহ আজাদী ছাহেব, সিরাজগঞ্জের ধলেশ^রীর মুফাচ্ছেরে কুরআন মাওলানা শাহ মোঃ হযরত আলী ছাহেব, বরিশাল সাগরদী আলিয়া মাদরাসার প্রধান মুফতি আলহাজ মাওলানা দেলোয়ার হোসেন ছাহেব ও কুমিল্লার মাওলানা মুফতি মুহিব্বুল্লাহ ছাহেব।
জামে এবাদুল্লাহ মছজিদের প্রধান খতিব আলহাজ হজরত মাওলানা মির্জা নুরুর রহমান বেগ ছাহেব সকল মুমিন মুসলমানকে ৩ দিনের এ মাহফিলে অংশ গ্রহনের দাওয়াত করেছেন।
এদিকে পবিত্র ঈদ ই মিলাদুন নবী (সাঃ) উপলক্ষে দেশের অন্যতম বৃহত ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হবে ফরিদপুরের বিশ^ জাকের মঞ্জিলে। এ উপলক্ষে ১৯ অক্টোবর মাগরিব নামাজ থেকে বিশ^ জাকের মঞ্জিলে নফল নামাজ, ফাতেহা শরিফ, পবিত্র কুরআন তেলাওয়াত, জিকির, ওয়াজ মাহফিল ছাড়াও বাদ এশা নবীজী (সাঃ)-এর শানে ৫শ বার দরুদ শরিফ আদায় সহ রাতভর এবাদত বন্দেগী অনুষ্ঠিত হবে। রাত ৩টায় রহমতের সময় থেকে ফজর নামাজ পর্যন্ত এ দরবার শরিফে পবিত্র কুরআন তেলাওয়াত, মিলাদ, জিকির, মোরাকাবা শেষে ফজরের নামাজ আদায় করা হবে। ফাতেহা শরিফ ও খতম শরিফ সহ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।
২০ অক্টোবর সকালে পুনরায় পবিত্র কুরআন তেলাওয়াত ও মিলাদ শেষে বিশ^ জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওললানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী (কুঃছেঃআঃ) ছাহেবের রওজা শরিফ জিয়ারতের নিয়তে ফাতেহা শরিফ পাঠন্তে দোয়া মোনাজাতের মাধ্যমে এ দরবার শরিফে ঈদ ই মিলাদুন্নবী (সাঃ)এর কার্যক্রমের সমাপ্তি ঘটবে।
এ উপলক্ষে বরিশাল সহ সারা দেশ থেকে বিশ^ জাকের মঞ্জিল অভিমুখে বাস কাফেলারও আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ