Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্দামান সাগরে লঘুচাপ আজকাল

ভ্যাপসা গরম অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

আজকালের মধ্যেই উত্তর আন্দামান সাগর ও সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। আন্দামান সাগরে লঘুচাপ সৃষ্টি হলে তা ঘনীভূত হয়ে নিম্নচাপ-ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার আশঙ্কা থাকে।
এদিকে বর্তমানে মৌসুমী বায়ু দুর্বল হওয়ায় দেশের দুয়েক জায়গা ছাড়া অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হচ্ছে না। বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় এবং মৌসুমী বায়ু দুর্বল হয়ে পড়ার কারণে ভ্যাপসা গরম পড়ছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জে ৩৬ এবং সর্বনিম্ন কিশোরগঞ্জ, ময়মনসিংহ ও কুতুবদিয়ায় ২৪.৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৫.২ এবং ২৭ ডিগ্রি সে.। দেশের অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রিরও ঊর্ধ্বে। যা আশি^ন মাসের শেষ দিকে এসেও পারদ অস্বাভাবিক ঊর্ধ্বে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় খেপুপাড়ায় ৫৯ মিলিমিটার। ঢাকা, সিলেট, রাজশাহী, খুলনা ও রংপুর বিভাগে বৃষ্টিপাত হয়নি।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, দেশের সবক’টি বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লঘুচাপ

২২ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ