Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পাইপলাইন দিয়ে ভূ-রাজনৈতিক আধিপত্যে রাশিয়া

শীতের প্রাক্কালে ইউরোপে গ্যাস সঙ্কট

দ্য নিউ ইয়র্ক টাইম্স | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

রাশিয়া বহু বছর ধরে ইউরোপের দূষণ কমাতে এবং নিজের জ্বালানি সরবরাহকে বৈচিত্র্যময় করে তোলার জন্য ব্যাপক চেষ্টা করেছে। এই প্রচেষ্টা চালাতে গিয়ে তেল এবং গ্যাস রপ্তানির উপর নির্ভরশীল রাশিয়ার অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত হওয়ার হুমকিতেও পড়েছে। তবে, শীতের প্রাক্কালে এই শরতে ইউরোপে প্রাকৃতিক গ্যাসের দামের উর্ধ্বগতি কারখানা বন্ধ করে দিয়েছে, রাজনীতিবিদদের চমকে দিয়েছে এবং গ্রাহকদের শীতের তীব্রতার ভয়ে ভীত করে তুলেছে।

সমালোচকদের দাবি, রাশিয়া ইচ্ছাকৃতভাবে অতিরিক্ত প্রাকৃতিক গ্যাস বাজারে আসা থেকে আটকে রেখেছে, যাতে জার্মানি এবং ব্রাসেলসকে দ্রুত নর্দ স্ট্রিম-২ প্রকল্পের অনুমোদনের জন্য চাপ দেয়া যায়, যা পশ্চিম ইউরোপে বিপুল পরিমাণ গ্যাস পরিবহন করবে। কিন্তু রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এটিকে ইউরোপীয়দের কর্মফল হিসেবে দেখছেন। কারণ, এটি অবশেষে তাদের কর্মফলের সংমিশ্রণ, যা জ¦ালানি গ্যাসের দামকে উঁচুতে পৌঁছে দিয়েছে এবং রাশিয়ার প্রেসিডেন্টকে উদ্ধারকর্তার অবস্থানে আসীন করেছে।

ইউরোপীয় ইউনিয়নের প্রাকৃতিক গ্যাস আমদানির ৪০ শতাংশেরও বেশি সরবরাহকারী দেশের নেতা হিসেবে আপাতত পুতিন এখনও জ¦ালানী গ্যাসের বাজারে আধিপত্য ধরে রেখেছেন। রাশিয়া এর আগে বেলারুশ, জর্জিয়া এবং ইউক্রেনের মতো পৃথক দেশগুলিকে চাপে রাখার জন্য একটি গুরুত্বপূর্ণ জ¦ালানী শক্তির উৎস হিসাবে তার ভূমিকাকে ব্যবহার করেছে। এখন, ইউরোপের সাথে রাশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক বন্ধনের ভবিষ্যত এবং ক্রেমলিনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক সম্ভবনার ভবিষ্যত এই গ্যান রাজনীতির উপর নির্ভর করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
তবে, ইউরোপীয় কমিশন বলেছে যে, রাশিয়া দাম বাড়ানোর জন্য গ্যাসের প্রবাহে হেরফের করছে, এমন দাবির বিষয়ে তদন্ত করছেন তারা। জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, যার সরকার রাশিয়ার নর্ড স্ট্রিম-২ প্রকল্পকে সমর্থন করেছে এবং এটিকে ভূ-রাজনৈতিক কৌশল নয়, বরং একটি ব্যবসায়িক চুক্তি বলে অভিহিত করেছে, তিনি ইউরোপে গ্যাসের দাম বৃদ্ধির জন্য রাশিয়া বিরুদ্ধে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

এদিকে, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান বৃহস্পতিবার ব্রাসেলসে এক সাক্ষাৎকারে বলেছেন যে, রাশিয়ার শক্তিগুলিকে রাজনৈতিক অস্ত্র হিসাবে ব্যবহারের ইতিহাস রয়েছে। তিনি বলেন যে, যুক্তরাষ্ট্রের একটি সত্যিকারের উদ্বেগ ছিল যে, ইউরোপের জ্বালানি সরবরাহ চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।
সালিভান জানান যে, বৃহস্পতিবার তিনি ইইউ’র সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন এবং যুক্তরাষ্ট্র আরো সরবরাহের নিশ্চিত করতে ইউরোপের সাথে সংযুক্ত হতে চায়। উল্লেখ্য, রাশিয়া গ্যাসের ওপর ইউরোপের নির্ভরতা বাড়াবে এই যুক্তিতে যুক্তরাষ্ট্র নর্ড স্ট্রিম-২ এর বিরোধিতা করে আসছিল। কিন্তু আগস্টে তারা প্রকল্পটির পাইপলাইন বন্ধ করার হুমকি প্রত্যাহার করে নেয়।

রাশিয়ার জ্বালানি মন্ত্রী আলেকজান্দর নোভাক বুধবার পুতিনের সঙ্গে তার টেলিভিশন ভিডিও কনফারেন্সে গ্যাস পাইপলাইনের বিষয়টি স্পষ্ট করেছেন। নোভাক পুতিনকে বলেন, ‘ইইউ নর্ড স্ট্রিম-২ এর শংসাপত্র এবং অনুমোদনে যত দ্রুত সম্ভব একটি ইতিবাচক সংকেত দেবে যা বর্তমান পরিস্থিতি প্রশমিত করতে পারে।
নর্ড স্ট্রিম-২ পরিচালিত হওয়ার সাথে সাথে ইউরোপের জ্বালানি বাজারে রাশিয়ার দখল আরও শক্ত হবে এবং পুতিনকে ইউরোপীয় রাজনীতি প্রভাবিত করার আরও সুযোগ করে দেবে। এবং এটি পশ্চিম ইউরোপে গ্যাস রপ্তানির জন্য ট্রানজিট দেশ হিসেবে ইউক্রেনের উপর রাশিয়ার নির্ভরতা হ্রাস করবে, যা আঞ্চলিক শত্রুকে সম্ভাব্যভাবে দুর্বল করে দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ