Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আরব সাগরে পাকিস্তান-সউদীর নৌ, বিমান মহড়া প্রদর্শন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

পাকিস্তান ও সউদী আরবের নৌ ও বিমান বাহিনী গত বৃহস্পতিবার আরব সাগরে নাসিম আল বাহর-১৩ (ন্যাব-১৩) নামে অনুশীলনের সময় তাদের গোলাবর্ষণের শক্তির একটি চিত্তাকর্ষক মহড়া প্রদর্শন করেছে।
নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল মোহাম্মদ আমজাদ খান নিয়াজী এবং রয়্যাল সউদী নৌবাহিনীর কমান্ডার, ভাইস অ্যাডমিরাল ফাহাদ বিন আবদুল্লাহ আল-গোফাইলি দু’দেশের বিভিন্ন নৌ ও বিমান ইউনিটের সমুদ্রে সরাসরি অস্ত্রের গুলি প্রত্যক্ষ করেছেন।
রয়্যাল সউদী এয়ার ফোর্সের (আরএসএএফ) এফ-১৫ এস/এ-এর প্রথম অংশগ্রহণ ফায়ারপাওয়ার ডিসপ্লেতে অনুশীলনের সময় পরিচালিত যৌথ সামুদ্রিক অভিযানে অনন্য মিশ্রন যোগ করেছে। এক্সারসাইজ ন্যাব-১৩ সমুদ্রে প্রচলিত হুমকির সম্মিলিত প্রতিক্রিয়ার ব্যবহারিক প্রদর্শন।
সরাসরি গোলাবর্ষণের সময় পাকিস্তান নৌবাহিনী এবং রয়েল সউদী নৌবাহিনীর জাহাজ এবং আরএসএএফ বিমান সফলভাবে নিজ নিজ লক্ষ্যমাত্রা অর্জন করে। মহড়াটির উদ্দেশ্য ছিল অংশগ্রহণকারী দেশগুলোর নৌ-যুদ্ধ এবং সামুদ্রিক নিরাপত্তা অভিযানের বিস্তৃত পরিসরের জন্য সশস্ত্র বাহিনীর মধ্যে আন্তঃক্ষমতা এবং অপারেশনাল প্রস্তুতি বৃদ্ধি করা।
পরে উভয় প্রধান উভয় দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সমুদ্রে পিএন এবং আরএসএনএফ জাহাজের যৌথ ফ্লিট পর্যালোচনা করেন। নাসিম আল বাহর একটি দ্বি-বার্ষিক অপারেশনাল মহড়া যা গত দুই দশক ধরে পাকিস্তান-সউদী কৌশলগত সম্পর্ক এবং সামুদ্রিক হুমকি মোকাবেলায় সহযোগিতা বৃদ্ধির পারস্পরিক সংকল্পের প্রকাশ হিসাবে বিকশিত হয়েছে। সূত্র : ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান ও সউদী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ