Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মালেতে পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদের বাসভবনের সামনে মালদ্বীপবাসীর বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১০:৩৯ এএম

মালদ্বীপের একটি বড় বিক্ষোভকারী দল বর্তমান দেশটির পররাষ্ট্রমন্ত্রী এবং ৭৬তম জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি আব্দুল্লাহ শহীদের মালের বাসার বাইরে বিক্ষোভ করেছে। এসময় সশস্ত্র মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্সের কর্মীরা বাইরে পাহারা দিচ্ছিলেন। বিক্ষোভকারীদের দাবি, মালদ্বীপে ভারতের প্রভাব জোরদার করতে শহীদ জড়িত ছিলেন। বিক্ষোভকারীদের কেউ কেউ পররাষ্ট্রমন্ত্রীকে ‘বিশ্বাসঘাতক’ হিসেবে চিহ্নিত করেছেন। -দ্য মালদ্বীপস জার্নাল

মালদ্বীপ পুলিশ সার্ভিসের একাধিক কর্মকর্তা বিক্ষোভ নস্যাৎ করার চেষ্টা করেছিলেন। মন্ত্রীর বাসভবনে নিরাপত্তাও বাড়ানো হয়েছিল; মন্ত্রী শহীদ ৭৬ তম জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি হিসেবে মালদ্বীপ পরিদর্শন করেছেন। সরকার আজ রাতে এক অনুষ্ঠানে মন্ত্রী শহীদকে অর্ডার অব ইজ্জুদ্দিন প্রদান করেছে।

২০১৮ সালে ইয়ামিন প্রশাসনের সময়, শহীদ সরাসরি ভারতীয় টিভিতে হাজির হয়েছিলেন এবং ভারতীয় সামরিক বাহিনীকে মালদ্বীপে আক্রমণ করার আহ্বান জানিয়েছিলেন। শহীদ প্রকাশ্যে মালদ্বীপে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন এবং এই ধরনের নিষেধাজ্ঞার বিষয়ে প্রচারণার জন্য বেশ কয়েকটি দেশে ভ্রমণ করেছিলেন।

অর্ডার অব ইজ্জউদ্দিন বিভিন্ন ব্যক্তিদের দেশে এবং বিদেশে তাদের ভালো সার্ভিস প্রদানের জন্য সম্মান দেখাতে দেওয়া হয়। শহীদ ছাড়া এই পুরস্কারটি কখনোই এমন ব্যক্তিকে প্রদান করা হয়নি যিনি স্পষ্টভাবে মালদ্বীপে বিদেশী সামরিক আক্রমণের আহ্বান জানিয়েছিলেন। জাতীয় দিবসের প্রাক্কালে গতকাল রাতে আয়োজিত এক অনুষ্ঠানে শহীদকে এই পুরস্কার প্রদান করা হয়।

জাতীয় লোক-বীর মুহাম্মদ ঠাকুরুফানুকে স্মরণ করার জন্য জাতীয় দিবস পালিত হয়, যিনি মালদ্বীপ দ্বীপপুঞ্জকে পর্তুগিজদের আধিপত্য থেকে সফলভাবে মুক্ত করেছিলেন। মালদ্বীপের সার্বভৌমত্ব থেকে বঞ্চিত করার জন্য কাজ করা একজন ব্যক্তিকে সম্মানিত করার জন্য সরকারের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২৩ ফেব্রুয়ারি, ২০২২
৬ ফেব্রুয়ারি, ২০২২
৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ