Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আফগানিস্তানে মসজিদে হামলার নিন্দা জানিয়েছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ১১:৩১ এএম

আফগানিস্তানে শিয়া মসজিদে গতকাল শুক্রবার (৮ অক্টোবর) জুমার নামাজের সময় আত্মঘাতী হামলার তীব্র নিন্দা জানিয়েছে ইরান। উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে ওই মসজিদে বিস্ফোরণের সময় সেখানে অন্তত ৩০০ মুসল্লি ছিল বলে ঘটনাস্থলে থাকা নিরাপত্তাকর্মীরা জানিয়েছেন। আত্মঘাতী হামলায় এখন পর্যন্ত ৫৫ জন মুসল্লি নিহত হয়েছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রলালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ এক বিবৃতিতে মসজিদে ওই বোমা হামলার নিন্দা জানান। খবর ইরনার।

তালেবানের তথ্য ও সংস্কৃতিবিষয়ক উপমন্ত্রী জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, কুন্দুজের রাজধানীর খানাবাদ বানদার এলাকার যে মসজিদে বোমা হামলার ঘটনা ঘটেছে তা শিয়া মতাবলম্বীদের।

ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) আত্মাঘাতী এ হামলার দায় স্বীকার করে এক বিবৃতিতে জানায়, আত্মঘাতী হামলাকারী মসজিদের জড়ো হওয়া মুসল্লিদের মধ্যে নিজেকে উড়িয়ে দেন।

এদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রলালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বার্তা সংস্থা ইরনার বরাতে আত্মঘাতী ওই বোমা হামলার তীব্র নিন্দা জানিয়ে হতাহতদের স্বজনদের প্রতি সমবেদনা জানান এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি শুক্রবার বিকেলে এক বিবৃতিতে ওই নিন্দা জানানোর পাশাপাশি আফগানিস্তানের সরকার ও জনগণের প্রতি শোক প্রকাশ করেন এবং নিহত মুসল্লিদের শোকসন্তপ্ত পরিবারবর্গকে সমবেদনা জানান।

সাইয়্যেদ মুসাভি বলেন, জুমার নামাজ আদায়রত নিরস্ত্র মুসল্লিদের ওপর সন্ত্রাসী হামলা উগ্র জঙ্গিদের চরম দুস্কৃতি ও পাশবিক চরিত্র উন্মোচন করে দিয়েছে। এসব জঙ্গি ইরানের প্রতিবেশী দেশ আফগানিস্তানের মুসলমানদের মধ্যে কোন্দল সৃষ্টি করে দেশটিকে নিরাপত্তাহীন ও অস্থিতিশীল করে রাখতে চায়। সূত্র : পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন