Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তাইওয়ানকে চীনের সাথে একীভূতকরণের ঘোষণা দিলেন শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২১, ৬:৫২ পিএম | আপডেট : ৭:৩৩ পিএম, ৯ অক্টোবর, ২০২১

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঘোষণা দিয়েছেন যে, তাইওয়ানকে পুনরায় চীনের সঙ্গে একত্র করা হবে। অবশ্য এজন্য কোনো জোর-জবরদস্তি নয়, বরং শান্তিপূর্ণভাবেই স্বায়ত্তশাসিত এই অঞ্চলকে একত্র করার কথা জানিয়েছেন তিনি। তাইওয়ান ইস্যুতে সাম্প্রতিক সময়ে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বৃদ্ধি পেয়েছে, এমনই প্রেক্ষাপটে এমন ঘোষণা দিলেন তিনি। -বিবিসি

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, চীনা প্রেসিডেন্ট তার বক্তব্যে সতর্কতা উচ্চারণ করে বলেন, বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধে গৌরবময় ঐতিহ্য রয়েছে চীনের। এতদিন শুধু তাইওয়ান ও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে আসছিল চীন। এবার তাইওয়ানকে একীভূতকরণের ঘোষণা দিল বেইজিং। এদিকে, চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এমন কড়া হুঁশিয়ারির প্রতিক্রিয়া জানিয়েছে তাইওয়ান। সেখানকার প্রেসিডেন্সিয়াল কার্যালয় জানিয়েছে, দেশটির জনগণই এর ভবিষ্যৎ নির্ধারণ করবে। এর কয়েকদিন আগে তাইওয়ানের প্রধানমন্ত্রী হুঁশিয়ার করে বলেন, তাইওয়ানের ওপর বেইজিংয়ের হস্তক্ষেপ আঞ্চলিক অস্থিতিশীলতার জন্ম দিতে পারে।

স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে প্রত্যক্ষভাবে সহযোগিতা দিচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার এক প্রতিবেদন থেকে জানা যায়, তাইওয়ানের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন বাহিনী। এ ছাড়া সম্প্রতি তাইওয়ানের কাছে যুদ্ধাস্ত্র বিক্রির কথাও জানিয়েছে ওয়াশিংটন। অন্যদিকে, গত কয়েক দিনে তাইওয়ানের আকাশসীমায় অন্তত ১৫০ যুদ্ধবিমান পাঠিয়েছে চীন। দক্ষিণ চীন সাগরের মতো তাইওয়ান ইস্যুতে ওয়াশিংটন-বেইজিং উত্তেজনা বিরাজ করছে দীর্ঘদিন। চীন শুরু থেকেই তাইওয়ানকে তাদের নিজস্ব রাজ্য তথা স্বায়ত্তশাসিত অঞ্চল দাবি করে আসছে। অপরদিকে, তাইওয়ান নিজেদের স্বতন্ত্র দেশ বলে দাবি করে আসছে এবং ওই অঞ্চলে চীনের বিরুদ্ধে আগ্রাসন চালানোর অভিযোগও করছে তারা।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৯ অক্টোবর, ২০২১, ৭:৩০ পিএম says : 0
    ধন্যবাদ শি জিনপিং আজই সেনাবাহিনী পাঠাইয়া আপনার পশাসনের লোকজন বসিয়ে দিন,আমেরিকার দাবেদারী চলবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ