Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

১৮ অক্টোবর কৃষকদের ‘রেল-রোকো’ অভিযান

লখিমপুরকান্ডের প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

লখিমপুর খেরিতে কৃষক মৃত্যুর প্রতিবাদে এবার রেল অবরোধের ডাক দিল সংযুক্ত কিষাণ মোর্চা। আগামী ১৮ অক্বোর দেশব্যাপী ‘রেল-রোকো’ অভিযান পালনের ঘোষণা করা হয়েছে। পাশাপাশি, নৃশংস ওই ঘটনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র এবং তার পুত্র আশিষকে গ্পেফতারিরও দাবি জানানো হয়েছে। এই ঘটনার প্রতিবাদের অন্যতম কর্মসূচি হিসাবে চলতি মাসের ১৫ তারিখ দশেরায় প্রধানমন্ত্রী মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর কুশপুতুলও দাহ করা হবে বলে জানিয়েছেন কিষাণ মোর্চার নেতা যোগেন্দ্র যাদব।

গত রবিবার লখিমপুরের নিহত কৃষকদের পরিবারের সঙ্গে দেখা করতে ইতিমধ্যেই তৃণমূল, ভীম আর্মি সহ কংগ্রেসের রাহুল-প্রিয়াঙ্কা গিয়েছিলেন। শনিবার সংযুক্ত কিষাণ মোর্চার বৈঠকে ছিল। সেখানে স্থির হয়েছে, শোকসন্তপ্ত পরিবারগুলির সঙ্গে আগামী মঙ্গলবার সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিরা দেখা করতে লখিমপুরে যাবেন। তিন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলকারী কৃষক সংগঠনের যুক্ত মঞ্চের নেতৃত্বের দাবি, ২৫ সেপ্টেম্বর মন্ত্রী-পুত্র আশিসের উস্কানিমূলক মন্তব্যের জেরেই পরিস্থিতি ঘোরাল হয়। সংযুক্ত কিষাম মোর্চার নেতা দর্শন পালের কথায় ওইদিন আশিস বলেছিলেন যে, ”জমি লিজে নিয়ে যাঁরা কাজ করছেন তাঁদের উৎখাত করা হবে’। আর এরপরই আগুনে ঘি পরে। উত্তপ্ত হয় পরিবেশ। গোটা ঘটনা ‘পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র’ বলেও দাবি করেছেন দর্শন পাল।

কৃষক নেতা যোগিন্দর সিং উগ্রাহন বলেন, ‘সরকার প্রতিবাদী কৃষকদের বিরুদ্ধে হিংসামূলক পদক্ষেপ করেছে। আমরা হিংসার পথ নেব না। তবে আমরা, কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র এবং তার ছেলে আশিসকে গ্রেফতারের দাবি জানাচ্ছি।’
দাবি করা হয়েছে যে, চার কৃষকের মৃত্যুর পাশাপাশি সেদিন লখিমপুরে আরও চারজন নিহত হয়েছেন। আন্দোলনকারীদের মারধরেই এঁদের মৃত্যু হয়েছে বলে পুলিশি নথিতে উল্লেখ। এপ্রসঙ্গে কৃষক নেতা রাকশ টিকায়েত বলেন, ‘প্রতিবাদী কৃষকদের গাড়ি পিষে দেওয়ার পর বিজেপি কর্মীদের উপর হামলার ঘটনা ছিল স্বতঃস্ফূর্ত। তবুও অপরাধীদের যেন রেয়াত করা না হয়।’

এদিকে, লখিমপুর খেরিতে কৃষকদের পিষে মেরে ফেলার ঘটনায় প্রায় সাত দিনের মাথায় শনিবার উত্তরপ্রদেশের ক্রাইম ব্রাঞ্চের দফতরে গিয়ে হাজিরা দিলেন কেন্দ্রীয় মন্ত্রী-পুত্র অভিযুক্ত আশিস মিশ্র। তাকে জিজ্ঞাসাবাদ করছেন ক্রাইম ব্রাঞ্চের আধিকারিকরা। গত রবিবার ঘটনার পরই বেপাত্তা হয়ে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস। অভিযোগ, তার গাড়িতে চাপা পড়ে লখিমপুর খেরিতে চার কৃষকের মৃত্যু হয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেল-রোকো অভিযান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ