Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনের শানঝিতে ভয়াবহ বন্যা ৫৫ হাজার মানুষ ঘরছাড়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

ভয়াবহ বন্যার কবলে পড়েছে চীনের শানঝি প্রদেশ। এত বড় বন্যা এ এলাকার মানুষ গত দশ বছরে দেখেনি। ভয়াবহ এই বন্যার প্রভাব এতটাই বেশি ৫৫ হাজার মানুষ ঘরছাড়া। যে অঞ্চলে এই বন্যা হয়েছে তাতে অনেক কয়লার খনি, কেমিক্যাল প্লান্ট রয়েছে। সেসবের বেশিরভাগই পানির তলায়। এ অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য্য এতই নজরকড়া বহু পর্যটক সেখানে আসেন। কিন্তু এখন শুধু পানি আর পানি। এই অঞ্চলের যত মেট্রো স্টেশন আছে, সেসবই ডুবে গিয়েছে পানির তলায়। গোদের ওপর বিষ ফোঁড়ার মত সেখানে এখনও রেকর্ড বৃষ্টিপাত হয়েই চলেছে। ভারী বৃষ্টির কারণে ভূমিধস ও বাড়ি ভেঙে যাওয়ায় উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে। উদ্ধারকারীদের কাজটা কঠিন হয়ে পড়েছে দুর্গম অঞ্চলে।

লেভেল থ্রি এমার্জেন্সি জারি করা হয়েছে সেখানে। কিন্তু এই প্রাকৃতিক দুর্যোগ কবে থামবে তা এখনও সেখানকার আবহাওয়া দফতর বলতে পারছে না। চীনে বন্যা একটা বড় সমস্যা। এ বন্যার ভয়বহতা এতই বেশি যে প্রশাসন চিন্তায়। আপাতত চীনা প্রশাসন এ বন্যার উদ্ধারকাজে ৩ মিলিয়ন মার্কিন ডলার খরচ করে ফেলেছে। সূত্র : লেটেস্ট লি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শানঝিতে ভয়াবহ বন্যা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ