Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমাতে বিশেষ কর্মশালা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি কমাতে করণীয় নির্ধারণে ন্যাশনাল এডাপটেশন প্ল্যান (ন্যাপ) প্রণয়নবিষয়ক এক উচ্চ পর্যায়ের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল গাজীপুরের রাজেন্দ্রপুর ব্র্যাক সিডিএমে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় ন্যাপ প্রণয়ন বিষয়ে অগ্রগতি ও এটিকে অধিকতর কার্যকরী করার উপায় নিয়ে আলোচনা করা হয়। কর্মশালায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অধীন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা, ইউএনডিপি ও ন্যাপ প্রণয়ন টিমের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল বলেন, ন্যাশনাল এডাপটেশন প্ল্যানে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি ও ক্ষতি মোকাবিলার কার্যকরী উপায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। দেশের বিভিন্ন শ্রেণির জনগণের মতামতের ভিত্তিতে এ পরিকল্পনা প্রণীত হচ্ছে। আগামী ২০২২ সালের এপ্রিলের মধ্যে এ পরিকল্পনা চ‚ড়ান্ত করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহইন জানান।

ন্যাপ প্রণয়ন প্রকল্পের জাতীয় প্রকল্প পরিচালক ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মিজানুল হক চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাপ প্রণয়ন কমিটির টিম লিডার ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটস অধ্যাপক ড. আইনুন নিশাত। এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ন্যাপ প্রণয়ন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক ও পরিবেশ অধিদফতরের পরিচালক মির্জা শওকত আলী ও ইউএনডিপির প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ মোহাম্মদ ফয়সাল প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ