Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

মওলানা আবদুর রহীম (রহ.) ছিলেন ইসলামী সাহিত্যের পথিকৃৎ

জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ ইসলামী চিন্তাবিদ, দার্শনিক ও ইসলামী ঐক্য আন্দোলনের প্রতিষ্ঠাতা হযরত মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) ছিলেন বাংলা ভাষায় ইসলামী সাহিত্যের পথিকৃৎ। তিনি তাঁর লেখনীর মাধ্যমে সর্বপ্রথম বাংলাভাষীদের সামনে ইসলামকে একটি পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা হিসেবে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন। তিনি ইসলামের অর্থনীতি, ইসলামের রাজনীতি, ইসলামের শিক্ষা ও সংস্কৃতি তথা মানুষের জীবনের সকল দিক সমূহের উপর শতাধিক মৌলিক গ্রন্থ রচনা করে ইতিহাসে অমর হয়ে রয়েছেন। তিনি বিশ্বের বিভিন্ন ভাষায় পবিত্র কালামে পাকের তাফসিরসহ ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপরে রচিত গ্রন্থসমূহের বাংলা অনুবাদ করে বাংলাভাষীদের ইসলামী জ্ঞান আহরণের সুযোগ করে দিয়েছেন। ইসলামকে সমাজ ও রাষ্ট্রীয় ভাবে সুপ্রতিষ্ঠিত করার জন্য এতদাঞ্চলের জনগণকে সংগঠিত করেছেন। তিনি ছিলেন বাংলায় ইসলামী আন্দোলনের স্থপতি। সারা জীবন তিনি ঐক্যের জন্য কাজ করেছেন। ইসলামী সমাজ বিপ্লবের লক্ষ্যে নিরলস প্রচেষ্টা চালিয়েছেন। সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে তিনি সেখানেও ইসলামের অনুকূলে বিভিন্ন সংস্কার কার্যক্রম অব্যাহত রেখেছেন। আজকের দিনে ইসলাম ও মুসলমানদের এই দুর্দশাপূর্ণ অবস্থায় মওলানা মুহাম্মাদ আবদুর রহীমের বড় প্রয়োজন ছিল। গতকাল শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় মওলানা আকরাম খাঁ হলে ইসলামী ঐক্য আন্দোলন এর উদ্যোগে আয়োজিত ৩৪তম ইন্তেকাল বার্ষিকী উপলক্ষে আয়োজিত “ইসলামী সমাজ প্রতিষ্ঠায় মওলানা আবদুর রহীম (রহ) এর চিন্তাদর্শন” শীর্ষক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মওলানা আবদুর রহীম (রহ) রিসার্চ ফাউন্ডেশনের সেক্রেটারী অধ্যাপক ড. মাওলানা মুহাম্মদ এনামুল হক আজাদ। সভাপতিত্ব করেন আন্দোলনের নায়েবে আমীর অধ্যক্ষ মুহাম্মদ শওকাত হোসেন। আলোচনায় অংশগ্রহণ করেন, জমিয়তে উলামায়ে ইসলামের সহ-সভাপতি আল্লামা আব্দুর রব ইউসুফী, আন্দোলনের নায়েবে আমীর মওলানা মুহাম্মদ রুহুল আমীন, মুসলীম লীগের মহা সচিব কাজী আবুল খায়ের, খেলাফত মজলিশের নায়েবে আমীর মাওলানা আহমদ আলী কাসেমী, ইসলামী আন্দোলনের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি মওলানা ইমতিয়াজ আলম, ইসলামিক ফাউন্ডেশনের সাবেক পরিচালক জাতীয় ইমাম সমিতির সভাপতি, আন্দোলনের মজলিশে শূরা সদস্য মওলানা কাজী আবু হোরায়রা, সেক্রেটারী জেনারেল মোস্তফা তারেকুল হাসান, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মওলানা মুহাম্মদ মুহিব্বুল্লাহ নাসির, অধ্যক্ষ মওলানা মুহাম্মদ রফিকুল ইসলাম খান, আন্দোলনের সাংগঠনিক সম্পাদক মওলানা কাজী আবু বকর সিদ্দিক, সহ-সাংগঠনিক সম্পাদক অধ্যাপক এ এম এম কামাল উদ্দীন, ঝিনাইদহ জেলা আমীর আব্দুল বারী, আন্দোলনের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শহীদুল ইসলাম, অর্থ সম্পাদক মাওলানা ফারুক আহমদ, বরিশাল বিভাগীয় সম্পাদক মাওলানা মাকছুদ উল্যাহ আমিনী, খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা মুহাম্মদ মাহফুজুর রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবি এ্যাড. আবু হানিফ, ঢাকা মহানগরীর আমীর মোস্তফা বশীরুল হাসান, মজলিশে আমলের সদস্য অধ্যাপক মাওলানা মুহাম্মদ আব্দুস সামাদ জিহাদী।

অনুষ্ঠানের সভাপতি প্রিন্সিপাল মুহাম্মদ শওকাত হোসেন মওলানা মুহাম্মাদ আবদুর রহীম (রহ.) -এর রেখে যাওয়া আদর্শ ও ইসলামী সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে অংশগ্রহণের জন্য সকলের প্রতি আহবান জানান। তিনি বলেন, মওলানার আদর্শকে গ্রহণ করে ইসলামী সমাজ প্রতিষ্ঠার জন্য কাজ করার মাধ্যমেই তার প্রতি শ্রদ্ধা জানানো সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মওলানা আবদুর রহীম (রহ.) ছিলেন ইসলামী সাহিত্যের পথিকৃৎ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ